English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

রিউমোটয়েড আর্থ্রাইটিস কি, লক্ষণ এবং চিকিৎসা।

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

Rheumatoid Arthritis

রিউমোটয়েড আর্থ্রাইটিস হল একটি দীর্ঘস্থায়ী প্রদাহজনক ব্যাধি যা কেবল আপনার জেয়ন্টগুলতে বেশি প্রভাবিত করতে পারে।কিছু লোকের মধ্যে চোখ, ফুসফুস, হৃদযন্ত্র এবং রক্ত কোষসহ বিভিন্ন ধরণের শরীরের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে। এটি একটি অটোইমিউন ডিসঅর্ডার(যা আপনার শরীরের নিজস্ব ইমিউন সিস্টেম ভুল করে আপনার নিজের দেহের কোষ আক্রমন করে)

বাতের ব্যাথার কারনে আপনার জয়েন্ট গুলতে একপ্রকার আঠা প্রবাহিত হয়, যার ফলে ওই স্থানে বেদনাদায়ক ফোলা হতে পারে যার ফলে হাড়ের ক্ষয় এবং যৌথ বিকৃতি হতে পারে।তীব্র রিউমোটয়েড আর্থ্রাইটিস শারীরিক প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে।

 

 

লক্ষণঃ-

১- টেন্ডার এবং উষ্ণ ফোলা জয়েন্টগুলতে।

 

২- অস্থিসন্ধির কঠোরতা(সকালে)এবং নিষ্ক্রিয়তা।

 

৩- ক্লান্তি, জ্বর এবং ওজনহ্রাস।

 

৪- প্রারম্ভিক রহ আপনার ছোট জয়েন্টগুলতে প্রথমে প্রভাব ফেলতে পারে – বিশেষ করে যে জয়েন্টগুলো আপনার পায়ের আঙুলগুলকে পায়ের কাছে এবং আপনার হাতের আঙুলগুলকে হাতের সাথে যুক্ত করে।

 

৫- রোগের অগ্রগতি, উপসর্গ প্রায়ই কব্জি, হাঁটু, গোড়ালি, কনুই, কাঁধ এবং কাঁধে ছড়িয়ে পড়ে। বেশির ভাগ ক্ষেত্রেই আপনার শরীরের উভয় পাশে একই জোড়াগুলতে উপসর্গ দেখা যায়।

 

 

চিকিৎসাঃ

রিউমোটয়েড আর্থ্রাইটিসের কোন প্রতিকার নেই।তবে,Disease modifying antirheumatic drugs(DMARDs)দ্বারা চিকিৎসা যথাসম্বভ পূর্বে শুরু করা যেতে পারে।

ফিজিওথেরাপি চিকিৎসাঃ

যেহেতু আপনার রিউমোটয়েড আর্থ্রাইটিস আছে, সম্ভবত ফিজিওথেরাপি এবং  পেশাগত থেরাপি থেকে অনেক উপকার হবে। এটি প্রায়ই রিউমোটয়েড আর্থ্রাইটিসের চিকিৎসা পরিকল্পনার অংশ।

 

রিউমোটয়েড আর্থ্রাইটিসের জন্য ফিজিওথেরাপিঃ

ফিজিওথেরাপির লক্ষ্য আপনাকে চলন্ত রাখা। এটা পেশী, হাড়, এবং জয়েন্টগুলোতে উদ্দীপিত করার জন্য ব্যায়াম এবং অন্যান্য পদ্ধতি ব্যবহার করে। ফলাফল আরো শক্তি, স্বন, এবং সামগ্রিক ফিটনেস।

 

 

ফিজিও-থেরাপিগুলি হাড়, জয়েন্টগুলোতে এবং পেশীগুলির মেকানিক্সগুলি একত্রে কাজ করে, রোগের প্রাথমিক পর্যায়ে, আপনার ফিজিও-থেরাপিস্ট আপনার শক্তি, ফিটনেস, এবং আপনার জয়েন্টগুলো কতটা ভাল কাজ করে তা পরীক্ষা করতে পারেন। তিনি আপনার জয়েন্টগুলোতে যতটা সম্ভব স্বাস্থ্যকর রাখতে একটি ব্যায়াম পরিকল্পনা করবেন। আপনার যদি মধ্যপন্থী বা উন্নত রিউমোটয়েড আর্থ্রাইটিসের থাকে তবে ফিজিওথেরাপির সাহায্যে আপনি আপনার শক্তি এবং নমনীয়তা বা উন্নতি করতে পারেন। একসঙ্গে, আপনার প্রতিটি পেশী এবং যৌথ গোষ্ঠী জন্য একটি পরিকল্পনা করতে হবে, এবং আপনার সামগ্রিক ফিটনেস জন্য কাজ করা হবে। ব্যায়াম,হল ফিজিওথেরাপি প্ল্যানের ভিত্তিপ্রস্তর। এটা আপনার ক্ষমতা এবং ফিটনেস স্তর, এবং নমনীয়তা, শক্তি, এবং কার্ডিও (অ্যারোবিক ব্যায়াম) অন্তর্ভুক্ত।

 

হট বা কোল্ড বা বরফের প্যাকগুলি প্রদাহ বা বেদনাদায়ক জয়েন্টগুলোতে চিকিত্সা করলে কিছু লোক ভাল বোধ করে। ম্যাসেজ, এটি আপনাকে ভাল বোধ করতে সহায়তা করতে পারে।

আরও পড়ুনঃ কোমর, হাঁটু ও ঘাড় ব্যথা রোগীদের জন্য ডা: মোঃ সফিউল্যাহ্ প্রধানের পরামর্শ

 

ডা. মোঃ সফিউল্যাহ্ প্রধান

পেইন প্যারালাইসিস ও রিহেব-ফিজিও বিশেষজ্ঞ
যোগাযোগঃ-ডিপিআরসি হাসপাতাল( ২৯ প্রবাল হাউজিং,রিং-রোড,শ্যামলী,ঢাকা-১২০৭)
সিরিয়ালের জন্য ফোনঃ-  +8801997702001; +8801997702002
www.dprcbd.com
www.bdtodays.com
www.shafiullahprodhan.com
www.medicalbd.info
www.dhakatv.info