English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

লিবিয়ায় নিলামে মানুষ বিক্রি!


বিডিটুডেস ডেস্ক: নিলামকারী দাম হাঁকলেন ৮০০ লিবীয় দিনার। ক্রেতাদের কেউ বলছেন ৯০০, কেউবা আবার এক হাজার। এভাবে শেষমেশ দাম ঠেকল এক হাজার ২০০ দিনারে। শেষের দামটি বেশি হওয়ায় ওই দামেই বিক্রি করা হলো জলজ্যান্ত দুই মানুষকে।

সংবাদ মাধ্যম সিএনএনের অনুসন্ধানী প্রতিবেদনে উঠে এসেছে এমন ভয়ঙ্কর খবর। লিবিয়ার কোনো একটি স্থানে আগস্ট মাসে এ নিলাম হয় বলে দাবি করা হয়েছে ভিডিওতে। সেখানে দুই ব্যক্তিকে এক হাজার ২০০ দিনারে (৩৩ হাজার টাকা) বিক্রি করা হয়েছিল।

নিলামে বিক্রি হওয়া দুই যুবকের একজন ২০ বছর বয়সী নাইজেরিয়ার নাগরিক বলে ধারণা করা হচ্ছে। অপরজনের পরিচয় প্রতিবেদনটিতে প্রকাশ করা হয়নি। ভিডিওটিতে নিলামকারীদের পক্ষ থেকে বলা হয়, ওই দুজন কৃষিকাজের জন্য খুব শক্ত সমর্থ। ওই ভিডিওতে নিলামকারীদের কাউকে দেখা যায়নি।

সিএনএনের গোপন ক্যামেরায় ধারণ করা হয়েছে আরেকটি ঘটনা। এতে দেখানো হয়, গত মাসে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে মানুষ বিক্রির জন্য নিলামের আয়োজন করা হয়। এখানেও নিলামে বিক্রি হয় মানুষ। দেশটির কমপক্ষে ৯টি স্থানে এ রকম নিলাম হয়ে থাকে বলে উল্লেখ্য করা হয়েছে।

আফ্রিকার বিভিন্ন দেশ থেকে হাজার হাজার শরণার্থী সমুদ্র পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের চেষ্টা করে। এ সময় লিবিয়ার সমুদ্র উপকূল দিয়ে যেতে হয় শরণার্থীদের।  নিজেদের সব কিছু বিক্রি করে সমুদ্রযাত্রায় যাওয়া শরণার্থীদের অনেকেই গন্তব্যে পৌঁছাতে পারেন না। আবার এদের অনেককেই জিম্মি করা হয়। আর শেষের এই লোকজনকে বিক্রি করে দেওয়া হয় অথবা ছেড়ে দেওয়া হয় মোটা অঙ্কের মুক্তিপণের বিনিময়ে।

বিডিটুডেস/ এস আই/ ১৫ নভেম্বর, ২০১৭