English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

স্ক্রিনের আলো কীভাবে আপনার ক্ষতিকর করে!!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সারাদিন মোবাইল বা কম্পিউটার নিয়ে বসে থাকা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। এ ছাড়াও স্ক্রিনের নীলচে আলো কমিয়ে দিচ্ছে আমাদের ঘুম। স্ট্রেস যে বাড়াচ্ছে তাও আমাদের জানা। এর পাশাপাশি জেনে রাখুন আরেকটি কুফলের কথা। স্ক্রিনের দিকে তাকিয়ে থাকাটা প্রচুর ক্ষতি করছে আপনার ত্বকের। সূর্যের রশ্মি থেকে আমাদের ত্বকের যেমন ক্ষতি হয়, তেমনি ক্ষতি হয় এসব স্ক্রিনের কারণে। মুখে এসব স্ক্রিন বয়সের ছাপ ফেলে দেয় কম বয়সেই।

আরো পড়ুন:- কালো ত্বকের যত্নে!

আমরা বর্তমান টেকনোলজির সময় কোন কাজ করি  বা নাই করি আমরা প্রত্যেকেই এখন কম বেশি কম্পিউটার বা স্মার্ট হ্যা্ন্ড সেট ব্যবহার করে থাকি কিন্তু আরা যারা দীর্ঘ  সময় কাজ করি তাদের জন্য এই অনেক স্ক্রিণের আলো।  যারা দিনের অনেকগুলো ঘণ্টা কম্পিউটারের সামনে কাটান তাদের মুখ এবং গলার ত্বক ঝুলে যায়, কপাল এবং চোখের আশেপাশে তৈরি হয় কুঞ্চন এবং বলিরেখা। বিশেষ করে যারা মনোযোগ দিয়ে কাজ করার সময়ে চোখমুখ কুঁচকে রাখেন তাদের এই সমস্যা হতে পারে বেশি। আর নিচের দিকে বেশি তাকিয়ে থাকলে গোল ও ঘাড়ের ত্বক ঝুলে যেতে পারে। ফলে ডাবল চিন দেখা দেবার সম্ভাবনা থাকে। তবে এই সমস্যা থেকে মুক্তি পাবার কিছু কৌশল রয়েছে-

 

আরো পড়ুন:- রিউমোটয়েড আর্থ্রাইটিস কি, লক্ষণ এবং চিকিৎসা।

১. স্ক্রিনের দিকে একটানা তাকিয়ে থাকবেন না। কাজ করতে করতে প্রতি ঘণ্টায় ৫ মিনিটের রেস্ট তো নিতেই পারেন।

২. স্ক্রিন থেকে আপনার চোখের দূরত্ব স্বাভাবিক রাখার চেষ্টা করুন। অন্তত ২৫ ইঞ্চির দূরত্ব রাখবেন অবশ্যই।

৩. মাঝে মাঝে একটু ব্যায়াম করে নিন। ঘাড় পেছনের দিকে হেলিয়ে দিন, এরপর ঠোঁট চুম্বনের মতো টানটান করুন, এতে ঘাড়ের ত্বক ঝুলে যাবার সম্ভাবনা কমবে।

৪. নিয়মিত ডান থেকে বামে ঘাড় স্ট্রেচ করুন। এতে ঘাড়ের নরাচারা স্বাভাবিক থাকবে।

৫. কম্পিউটার চালানোর সময়ও মুখে সানস্ক্রিন লাগানোর অব্যাস গড়ে তুলুন। যেহেতু স্ক্রিন থেকেই আলট্রা ভায়োলেট রশ্মি আসে, তাই সানস্ক্রিন লাগিয়ে রাখাই শ্রেয়।

৬. কম্পিউটার এ স্ক্রিন গার্ড অ্যাপস ইন্সটল করে রাখতে পারেন। এতে ত্বকে রেডিয়েশনের কোন সমস্যা হবে না।

 

বিস্তারিত দেখুন:- শীতে বাত ব্যথায় হাড় জোড়া রোগে চিকিৎসা। Pain Arthritis treatments in Winter

সূত্রঃ মিস ফেমিনা।

বিডিটুডেস/০৫ ডিসেম্বর, ২০১৭