English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

রাখাইনে তীব্র খাদ্য সংকট, প্রবেশাধিকার চায় মানবাধিকার সংগঠনগুলো


বিডিটুডেস ডেস্ক: আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো মিয়ানমার সরকারের কাছে রাখাইন রাজ্যের সংঘাতপূর্ণ এলাকাগুলোতে নিবিঘ্নে প্রবেশাধিকার দেয়ার আহ্বান জানিয়েছে। এসব এলাকা থেকে ৪ লাখ ৮০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে গিয়ে আশ্রয় নিলেও আরো কয়েক লাখ রোহিঙ্গা আক্রান্ত এলাকাগুলোতে থেকে যাওয়ায় খাবার, আশ্রয় এবং স্বাস্থ্য সেবার তীব্র সংকটে ভুগছে তারা।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স কেয়ার ইন্টারন্যাশনাল, অক্সফাম এবং সেভ দ্যা চিলড্রেনসহ বিভিন্ন মানবাধিকার সংগঠনের একটি গ্রুপের বরাত দিয়ে জানায়, অভ্যন্তরীণভাবে ঠিক কত লোক স্থানচ্যুত হয়েছে তা বলা যাচ্ছে না। তবে তাদের মধ্যে লাখো মানুষ এখনো খাবার, আশ্রয় ও স্বাস্থ্য সেবার চরম সংকটে ভুগছে।

সংগঠনগুলো আরো জানায়, আমরা সরকার এবং মিয়ানমারের কর্তৃপক্ষকে রাখাইন রাজ্যে যেসব লোকদের সাহায্য প্রযোজন তাদের কাছে মানবিক সহায়তাদানকারী সংগঠনগুলোর পৌঁছানোর সুযোগ দেয়ার আহ্বান জানাই।

প্রসঙ্গত, সংঘাতের পর থেকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও জাতিসংঘের সব সংস্থাগুলোর প্রবেশ নিষিদ্ধ করে দেয় মিয়ানমার সরকার।

মিয়ানমারের দাবি, গত ২৫ আগস্ট রোহিঙ্গা বিদ্রোহীরা দেশটির পুলিশ চৌকি ও সেনা ক্যাম্পে হামলা চালায় তার পর থেকে বিদ্রোহ দমনের অজুহাতে রাখাইন রাজ্যে মিয়ানমার সেনারা নৃশংস অভিযান শুরু করে জাতিসংঘ যাকে ‘জাতিগত নির্মূল’ বলে আখ্যায়িত করেছে।

বিডিটুডেস/ এস আই/ ২৮ সেপ্টেম্বর, ২০১৭


  • 25
    Shares