English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

ইয়েমেন পরিস্থিতি ভয়াবহ ও উদ্বেগজনক: জাতিসংঘকে ইরান


বিডিটুডেস আন্তর্জাতিক: সৌদি আরবের সর্বাত্মক অবরোধ ও আগ্রাসনের শিকার ইয়েমেনের পরিস্থিতি অত্যন্ত ভয়াবহ ও উদ্বেগজনক বলে জানিয়েছে তেহরান। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠি এই উদ্বেগের কথা জানান।

চিঠিতে তিনি বলেন, ইয়েমেনে গত ৩০ মাসেরও বেশি সময় ধরে চলা সৌদি আগ্রাসনে নারী ও শিশুসহ হাজার হাজার আদম সন্তান নিহত হওয়া ছাড়াও বাসস্থান, স্কুল, হাসপাতাল, রাস্তাঘাট, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, খাদ্য উৎপাদনকারী কারখানার মতো গুরুত্বপূর্ণ বেসামরিক অবকাঠামো মারাত্মকভাবে বিধ্বস্ত হয়েছে। এর ফলে ইয়েমেনের জনগণ তাদের ন্যুনতম মৌলিক চাহিদাগুলো পূরণ থেকে বঞ্চিত হচ্ছে।

সৌদি অবরোধের কারণে ইয়েমেনের মানবিক পরিস্থিতি ভয়াবহ বিপর্যয়ের দিকে যাচ্ছে বলে উল্লেখ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি সৌদি সরকারের এই শিশুসুলভ আগ্রাসন বন্ধ করার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নেয়ার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

জাতিসংঘ মহাসচিবকে লেখা চিঠিতে জারিফ আরো বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান বহুবার বলেছে, সামরিক পন্থায় নয় বরং একমাত্র রাজনৈতিক উপায়ে ইয়েমেনের চলমান সংকট নিরসন করা সম্ভব। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সব ধরনের বিদেশি হস্তক্ষেপ বন্ধ করে ইয়েমেনের সমস্ত রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি ব্যাপকভিত্তিক সরকার গঠন করা প্রয়োজন।

আমেরিকার সমর্থন নিয়ে সৌদি সরকার ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ সামরিক আগ্রাসন চালিয়ে যাচ্ছে। সেইসঙ্গে মধ্যপ্রাচ্যের দরিদ্র এ দেশটিকে আকাশ, ভূমি ও সাগরপথে অবরোধ করে রেখেছে রিয়াদ। ইয়েমেনের পদত্যাগকারী প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় বসানোর লক্ষ্যে এই বর্বরোচিত আগ্রাসন চালাচ্ছ সৌদি আরব।

এই আগ্রাসনে এ পর্যন্ত প্রায় ১৩ হাজার নিরপরাধ মানুষ নিহত ও আরো অসংখ্য মানুষ আহত হয়েছেন। সেইসঙ্গে ইয়েমেনের লাখ লাখ মানুষ অভ্যন্তরীণভাবে শরণার্থীতে পরিণত হয়েছেন এবং দেশটির বেসামরিক অবকাঠামোর মারাত্মক ক্ষতি হয়েছে।

বিডিটুডেস/ এস আই/ ১৪ নভেম্বর, ২০১৭