English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

ঝালকাঠিতে বোমা হামলায় বিচারক হত্যা দিবস আজ


বিডিটুডেস ডেস্ক: আজ ১৪ নভেম্বর, ঝালকাঠির দুই বিচারক হত্যা দিবস। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিদের আত্মঘাতী বোমা হামলায় ২০০৫ সালের এই দিনে ঝালকাঠিতে ওই দুই বিচারক নিহত হন।

ওই দিন সকালে সরকারি বাসভবন থেকে কর্মস্থলে যাওয়ার পথে দুজনকে বহনকারী মাইক্রোবাসে এই নৃশংস হামলা চালানো হয়। এতে ঘটনাস্থলেই নিহত হন জ্যেষ্ঠ সহকারী জজ সোহেল আহম্মেদ। আর বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর মারা যান জ্যেষ্ঠ সহকারী জজ জগন্নাথ পাঁড়ে।

হামলার পর আহত অবস্থায় ধরা পড়েন হামলাকারী জেএমবির আত্মঘাতী গ্রুপের সদস্য ইফতেখার হাসান আল মামুন। এর পর জেএমবির শীর্ষ নেতারা আটক হয়।

এ ঘটনায় করা মামলায় ২০০৬ সালের ২৯ মে অতিরিক্ত জেলা ও দায়রা জজ রেজা তারিক আহমেদ সাতজনকে ফাঁসির আদেশ দেন। উচ্চ আদালত সেই রায় বহালের পর দেশের বিভিন্ন জেলখানায় ২০০৭ সালের ২৯ মার্চ ছয় শীর্ষ জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

নৃশংস এ হামলার পর থেকে প্রতিবছর নিহত দুই বিচারপতির স্মরণে দিনটিকে স্থানীয়ভাবে বিচারক হত্যা দিবস হিসেবে পালন করে আসছেন ঝালকাঠি জেলা ও দায়রা জজ আদালতের বিচারক, আইনজীবী, কর্মকর্তা-কর্মচারীরা।

বিচারক হত্যা দিবস উপলক্ষে আজ মঙ্গলবার সকালে জেলা ও দায়রা জজ আদালত চত্বর থেকে একটি শোক র‍্যালি বের করা হয়। র‍্যালিটি পূর্বচাঁদকাঠি সরকারি কলোনি এলাকার ঘটনাস্থলে গিয়ে শেষ হয়। পরে সেখানে নির্মিত স্মৃতিস্তম্ভে বিচারকদের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা ও দায়রা জজ ইখতিয়ারুল ইসলাম মল্লিক।

পরে আইনজীবীদের পক্ষ থেকে জেলা আইনজীবী সমিতির সভাপতি আবদুল মান্নান রসুলসহ আদালতের কর্মকর্তা-কর্মচারীরা পুষ্পস্তবক অর্পণ করেন।

জেলা ও দায়রা জজ ইখতিয়ারুল ইসলাম মল্লিক জানান, এত দিন দিনটিকে স্থানীয়ভাবে বিচারক হত্যা দিবস হিসেবে পালন করা হলেও এখন থেকে সারা দেশে দিবসটি পালিত হবে।

বিডিটুডেস/ এস আই/ ১৪ নভেম্বর, ২০১৭


  • 25
    Shares