English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

যে খাবারগুলো কখনোই রাখবেন না ফ্রিজে


পাউরুটি

ফ্রিজে পাউরুটি রাখলে কম তাপমাত্রার জন্যে অতিরিক্ত শুষ্ক হয়ে যায় যা পরে আর খাওয়া যায় না। তাই এটি স্বাভাবিক তাপমাত্রায় বাইরেই রাখুন।

ডিম
বিশেষজ্ঞদের মতে ফ্রিজে ডিম রাখা মোটেও ঠিক নয়। কারণ হলো, ফ্রিজে রাখলে ডিমের সাদা অংশের কার্যকারিতা কমে যায়। এছাড়া ফ্রিজে রাখার কারণে ডিমে ব্যাকটেরিয়া তৈরি হয়।

কয়েক ধরণের ফল
তরমুজ, লেবু, মালটা, আপেল, কলা, কমলা ইত্যাদি ধরণের ফলগুলো ফ্রিজে রাখলে ফলের পুষ্টিগুণ ও স্বাদ দুটোই কমে যায়।

আলু
ফ্রিজে আলু রাখলে আলুর আসল স্বাদ একেবারেই নষ্ট হয়ে যায়। ফ্রিজের বাইরে কোথাও রাখুন একটি কাগজের প্যাকেটে।

টমেটো
ফ্রিজে টমেটো রেখে দিলে স্বাদ নষ্ট হয়। এছাড়াও টমেটো ফ্রিজে রাখলে টমেটোর ভেতরটা একটু সেদ্ধ ধরণের হয়ে যায়। তাই টমেটো বাইরেই রাখুন।

পেঁয়াজ ও রসুন
অনেকেই পেঁয়াজ কেটে ফ্রিজে রেখে দেন অথবা প্যাকেট ধরেই পেঁয়াজ ফ্রিজে রাখেন। দুটোর কোনটিই স্বাস্থ্যকর নয়। বরং পেঁয়াজ ফ্রিজে রাখলেই দ্রুত পচে যাওয়ার সম্ভাবনা থাকে। এবং রসুনে কালচে দাগ পড়ে যায়। এগুলো বাইরেই রাখুন।

কেচাপ ও সয়াসস
আমরা অনেকেই কেচাপ ও সয়াসস ধরণের জিনিসগুলো ফ্রিজেই রাখি। কিন্তু এগুলো বাইরে রাখলেও কোনো ক্ষতি নেই বরং ফ্রিজে রাখলে স্বাদ নষ্ট হওয়ার ভয় থাকে।

আচার
অনেকেই ভাবেন আচার ফ্রিজে রেখে দিলে অনেকদিন রাখা যাবে। কিন্তু আচার ফ্রিজে রাখলেই ছত্রাক পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয় ও স্বাদও কমে যায়। ভালো হয় বাইরেই রাখলে এবং নিয়মিত রোদে দিন তাহলে ছত্রাক পড়বেনা।

কফি
আপনি যদি কফির প্যাকেট ফ্রিজে রেখে থাকেন তাহলে অনেক বড় ভুল করছেন। এতে করে কফির স্বাদ একেবারেই নষ্ট হয়ে যাবে ও কফিও জমাট বেঁধে যাবে।

মধু
মধু ফ্রিজে রেখে দিলে নিচের দিকে জমাট বাধাঁ চিনির মতো হয়ে যায়। তাই মধু বাইরেই ঠাণ্ডা কোনো স্থানে রাখুন, নষ্ট হবে না।


  • 25
    Shares