English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

3D কি ও কীভাবে কাজ করে?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বর্তমান সময়ে আমাদের 3D ব্যাতিত কোন কিছুই ভাল লাগে না কিন্তু এই 3D এর আসল রহস্যটা কী?  আমরা দুই চোখে দেখি বলেই 3D দেখতে পাই ।এক চোখে কখনো 3D দেখা যায়না । আপনার এক চোখ বন্ধ করে আপনার একটি হাত নাক বরাবর কাছে দূরে নিন দেখবেন দূরত্ব সঠিক ভাবে পরিমাপ করতে পারছেন না । কিন্তু দুই চোখে তা খুব ভালভাবে পারছেন । আমাদের দুই চোখ মস্তিস্কে একই বস্তুর দুটি ছবি পাঠায় । ছবি দুটি সামান্য ভিন্ন ।

 

আরো পড়ুন:- বাংলাদেশে পাওয়া গেলো হিমালয়ের পানি

মস্তিস্কে ছবি দুটি একটির উপর আরেকটি আপতিত হয় । তখন বস্তুটি সম্পর্কে আমাদের 3D ধারণা স্পস্ট হয় । এই ধারনাকে কাজে লাগিয়ে 3D মুভি ও গেম বানানো হয় । আমাদের দুটি চোখের দুরত্ব যতটুকু ততটুকু দুরত্বে দুটি কেমেরা রেখে ভিডিও করা হয় [3D এনিমেশনেও দুটি ভিডিও থাকে ] ।বাম পাশের কেমেরা দিয়ে করা ভিডিও হয় লালচে আর ডান পাশের কেমেরা দিয়ে করা ভিডিও হয় নীলচে । এরপর দুটি ভিডিও একই সাথে একই মনিটরে প্লে করা হয় । কিন্তু এটুকুতেই হয়ে গেল তা নয় । আসল কাজটাই বাকি রয়ে গেল ।

 

আরো পড়ুন:- ত্বকের যত্নে যা করণীয়

এখন দেখতে হবে কেমন দেখা যায় , আসলে 3D হয়েছে কি না । মনিটর অন করে দেখলাম কোথায় 3D , এতো 2D দেখা যাচ্ছে । ও, 3D চশমা পড়তে ভুলে গেছি । 3D চশমার বাম চোখের কাঁচ হয় লালচে আর ডান চোখের কাঁচ হয় নীলচে । ফলে বাম চোখে দেখা যায় শুধু বাম পাশের কেমেরা দিয়ে করা ভিডিও আর ডান চোখে দেখা যায় শুধু ডান পাশের কেমেরা দিয়ে করা ভিডিও । মস্তিস্কে দুটি ভিডিও একটির ওপর আরেকটি আপতিত হয় এবং বস্তুটি সম্পর্কে আমাদের 3D ধারণা স্পস্ট হয় । এভাবেই তৈরী হয় 3D মুভি ও 3D গেম ।

 

বিস্তারিত দেখুন:-আমার মাঝে মাঝে হাত পা চাবায় ও খুব ব্যাথা করে, এর সমাধান কি?

বিডিটুডেস/আর এ/০৫ ডিসেম্বর, ২০১৭