English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

রেসিপি : চিংড়ি পোলাও


বিডিটুডেস ডেস্ক : চিংড়ি খেতে ভালোবাসেন প্রায় সব মানুষই। আবার অতিথি আপ্যায়নে কিংবা একটু ভারী খাবার হিসেবে পোলাও না থাকলে যেন চলেই না। কেমন হয় যদি দুটি খাবারের স্বাদ একসঙ্গেই নেয়া যায়? তেমনই একটি রেসিপি চিংড়ি পোলাও।

উপকরণ
পোলাওয়ের চাল ১/২ কেজি, চিংড়ি ১/২ কেজি, পেঁয়াজ বাটা ১ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চামচ, ক্রিম ২ টেবিল চামচ, পাপরিকা ১.৫ চা চমচ, চিনি ১ চা চামচ, তেল ১/২ কাপ, কাজুবাদাম বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ১ টি, এলাচি ২ টি, লবঙ্গ ২ টি, দারুচিনি ১ টি, হলুদের গুড়া ১/২ চা চামচ, মরিচের গুড়া ১/২ চা চামচ, লবণ স্বাদমতো, বাটার ১ টেবিল চামচ, টমেটো ১ টি (সাজানোর জন্য), পিঁয়াজ পাতা পরিমাণমতো (সাজানোর জন্য)

প্রণালি
প্রথমে একটি প্যানে তেল গরম করে এতে পোলাওয়ের চাল, মিক্সড গরম মসল্লা, আদা বাটা, লবণ, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে পরিমাণমতো পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। এখন অন্য একটি প্যান বসিয়ে তার মধ্যে তেল, পেঁয়াজ বাটা, রসুন বাটা, হলুদ-মরিচের গুড়া ও লবণ দিয়ে ৫ মিনিট ভালো করে নাড়ুন। তারপর চিংড়ি মাছ দিয়ে আরও ৫ মিনিট রান্না করুন এবং সাথে যথাক্রমে পাপরিকা, কাজুবাদাম বাটা, বাটার, ক্রিম ও চিনি দিয়ে তীব্র আঁচে কিছুক্ষণ রান্না করে পিঁয়াজ পাতা, টমেটো দিয়ে পরিবেশন করুন দারুণ মজাদার চিংড়ি পোলাও।

বিডিটুডেস /জেডএইচ /১১জুলাই’১৭


  • 23
    Shares