English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

জলবায়ু প্রকল্পে এডিবির ১২৫ কোটি ডলারের তহবিল বৃদ্ধি


বিডিটুডেস ডেস্ক : জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা ও প্রকল্প বাস্তবায়নে ৫ বছর মেয়াদী ডুয়াল-ট্রান্স ও ১০ বছর মেয়াদী গ্রীন বন্ডস ইস্যু করে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) তার তহবিল ১২৫ কোটি ডলার বাড়িয়েছে।

এডিবি ট্রেজারার পিয়েরে ভ্যান পিটেঘেম বলেন, ‘ক্রমবর্ধমান গ্রীন বন্ড চাহিদার প্রেক্ষিতে এডিবি দ্বিতীয় ডুয়াল-ট্রান্স ও প্রথম ৫ বছর মেয়াদী গ্রীন বন্ড প্রস্তাবে সাড়া দিয়েছে।’ তিনি বলেন, এর মাধ্যমে আমরা বিভিন্ন স্তরের যোগ্য ও সক্রিয় বিনিয়োগকারীর কাছে পৌঁছাতে পারবো। আর এভাবেই আমরা জলবায়ু পরিবর্তনের প্রভাব বুঝতে সক্ষম উদীয়মান বিনিয়োগকারীদের কাছে পৌঁছতে চাই।

এই গ্রীন বন্ড তহবিল এডিবির সাধারণ পুঁজি বাজারের অর্থায়নে স্বল্প-কার্বন ও জলবায়ু সংক্রান্ত প্রকল্পে সহায়তা করবে এবং কার্যক্রম পরিচালনায় ব্যবহৃত হবে।

২০১৫ সালে এডিবি ঘোষণা দেয়, ২০২০ সালের মধ্যে জলবায়ু সংক্রান্ত বার্ষিক অর্থায়ন তহবিল দ্বিগুণ হয়ে ৬০০ কোটি ডলার হবে। এই দশকের শেষে জলবায়ু পরিবর্তন তহবিলে এডিবির অর্থায়ন শতকরা প্রায় ৩০ ভাগে উন্নীত হবে।

এডিবি সূত্র জানায়,এই ৬০০ কোটি ডলারের মধ্যে ৪০০ কোটি ডলার নবায়নযোগ্য বিদ্যুৎ, বিদ্যুৎ খাতের উন্নয়ন, টেকসই পরিবহন ও স্মার্ট সিটি নির্মাণ এবং অবশিষ্ট ২০০ কোটি ডলার আরো অবকাঠামো নির্মাণ, ক্লাইমেট-স্মার্ট জলবায়ু সহনশীল কৃষি ও জলবায়ু সংক্রান্ত দুর্যোগ প্রস্তুতির কাজে ব্যবহার করা হবে।

বিডিটুডেস /জেডএইচ /০২আগষ্ট’১৭