English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

কাপ্তাই হ্রদে মাছ আহরণ শুরু


বিডিটুডেস ডেস্ক : কাপ্তাই হ্রদে তিনমাস বন্ধ থাকার পর মঙ্গলবার মাছ আহরণ ও বিপণন শুরু হয়েছে। গত পহেলা মে থেকে রাঙামাটি জেলা প্রশাসনের বিশেষ নিষেধাজ্ঞার কারণে কাপ্তাই হ্রদে সকল প্রকার মৎস্য সম্পদ আহরণ ও বিপণন সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছিলো। হ্রদের মৎস্য সম্পদের সঠিক উৎপাদন বৃদ্ধিসহ মাছের অবাধ বিচরণ ও সুষ্ঠুভাবে গঠনে জারিকরা উক্ত নিষেধাজ্ঞা ৩১ জুলাই পর্যন্ত বলবৎ ছিলো।

দীর্ঘ তিন মাস পর কাপ্তাই হ্রদের ব্যবসায়ী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে রাঙামাটি জেলা প্রশাসনের পক্ষ থেকে কাপ্তাই হ্রদে মাছ আহরণের উপর জারিকৃত নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এর ফলে গতকাল থেকে কাপ্তাই হ্রদে শুরু হয়েছে মাছ আহরণ ও বিপণন ব্যবস্থা। এতে করে কাপ্তাই হ্রদে মাছ ধরার উপর নির্ভরশীল অন্তত ২৫ হাজার জেলে পরিবারের মাঝে আবারো ফিরে এসেছে কর্মচাঞ্চল্য।

মৎস্য গবেষণা ইন্সটিটিউট’র বৈজ্ঞানিক কর্মকর্তা কাজী বেলাল উদ্দিন জানিয়েছেন, দীর্ঘ বেশ কয়েক বছর পর এবারই কাপ্তাই হ্রদে দেশীয় প্রজাতির মাছের ডিম পাওয়া গেছে। এতে করে হ্রদে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে নিঃসন্দেহে।

তিনি জানান, ইতোমধ্যেই হ্রদে মা মাছগুলো ডিমও ছেড়েছে বেশ কয়েকটি স্থানে। আমরা সেগুলো সংগ্রহ করে দেখেছি মাছগুলো যথেষ্ট সুস্থ ও সবল হয়ে বড় হচ্ছে।

বিডিটুডেস /জেডএইচ /০৩আগষ্ট’১৭