English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

কিভাবে জিমেইলের স্টোরেজ পরিষ্কারের করবেন জেনে নিন


জিমেইল ১৫ জিবি ফ্রি স্টোরেজ দিয়ে থাকে। আপনি যদি নিয়মিত ইমেইল পাঠিয়ে থাকেন এবং পেয়ে থাকেন তাহলে এই ১৫ জিবি স্টোরেজ পর্যাপ্ত মনে হবে না। কেননা ১৫ জিবি স্টোরেজ পূর্ণ হয়ে গেলে দেখা যায় এরপর আর কোনো ইমেইল আসে না।

ফলে হয় গুরুত্বহীন ইমেইলগুলো ডিলিট করতে হবে নয়তো টাকা খরচ করে অতিরিক্ত স্টোরেজ কিনতে হবে। যা হোক, ইমেইল ডিলিট করার ক্ষেত্রে ‍জিমেইলের সার্চ ফাংশনটি সত্যি দারুন। সার্চ বক্সে তারিখ, প্রাপক, কিওয়ার্ডের পাশাপাশি দারুন কৌশল হিসেবে ফাইল সাইজ লিখে সার্চ করেও ইমেইল ডিলিট করা যায়।

অর্থাৎ জিমেইলের স্টোরেজ পূর্ণ হয়ে গেলে বড় ফাইলের গুরুত্বহীন ইমেইলগুলো এই কৌশলে ডিলিট করতে পারবেন। ফলে পূর্ণ হওয়া স্টোরেজ খুব দ্রুত খালি করা যাবে। যেমন-

* আপনি যদি নির্দিষ্ট সাইজের যেমন ৫ মেগাবাইট সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Size:5M।

* আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে বেশি সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Larger:5M।

* আপনি যদি ৫ মেগাবাইটের চেয়ে আরো কম সাইজের ইমেইলগুলো সার্চ করতে চান, তাহলে সার্চ বক্সে লিখুন Smaller:5M।

* আপনি যদি অ্যাটাসমেন্টসহ বড় সাইজের ইমেইলগুলোর সার্চ করতে চান যেমন যেসব ইমেইলে ৫ মেগাবাইটের বেশি সাইজের ফাইল অ্যাটাচ রয়েছে সেগুলো দেখতে সার্চ বক্সে লিখুন has attachment larger:5M

এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, গুগল ড্রাইভের সঙ্গে সংযুক্ত ইমেইলগুলো যদি আপনি ডিলিট করে থাকেন তাহলে আপনার ইমেইল অ্যাকাউন্টের স্টোরেজ ব্যবহার কম হবে না। গুগল ড্রাইভের ফাইলগুলো পরিষ্কার করা একটু বেশি চ্যালেঞ্জিং। গুগল ড্রাইভে আপনি ফাইল সার্চ বা সাইজ অনুসারে ফাইল শর্ট করতে পারবেন না। তবে drive.google.com/#quota এই লিংকটির মাধ্যমে আপনি আপনার সবগুলো ফাইলের তালিকা দেখতে পাবেন, যেখানে বড় আকৃতির ফাইলগুলো তালিকার প্রথমে প্রদর্শিত হবে।

আর এস – বিডিটুডেজ – ০৬/০৮/২০১৭ইং