English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

বিশ্বের প্রথম সবচেয়ে বয়স্ক অ্যাপ নির্মাতা, যার বয়স ৮২ বছর


অনেকেই বলেন, অ্যাপ নির্মাণ কিংবা ওয়েব ডেভেলমেন্টের কাজ তরুণদের। কিন্তু এই কথাটা বুঝি ৮২ বছর বয়স্ক মাসাকো ওয়াকামিয়ার বেলায় খাটে না। কেননা, তিনিই বিশ্বের বয়স্ক অ্যাপ নির্মাতা। যিনি একজন নারী। মাসাকো ওয়াকামিয়া আইফোনের জন্য দীর্ঘদিন ধরে অ্যাপ নির্মাণ করেছেন।

কম্পিউটার যখন কেবলমাত্র গণনার কাজে ব্যবহৃত হত তখন থেকেই মাসাকো কম্পিউটারকে সঙ্গী করে নিয়েছেন। এখনও তার দিনের বেশির ভাগ সময় কাটে কম্পিউটারের সঙ্গে।

মাসাকো বলেন, ‘আপনার যখন বয়স হবে তখন আপনাকে অনেক কিছুই আপনাকে ছেড়ে যাবে। এই যেমন আপনার স্বামী, চাকরি, চুল কিংবা চোখের দৃষ্টি। বয়স হলে অনেক কিছুই হারিয়ে যায়। কিন্তু আপনি যখন প্রোগ্রামিং শিখবেন তখন আপনার জীবনে নতুন কিছু যোগ হবে। এটা আপনাকে বেঁচে থাকতে উৎসাহ যোগাবে।’

মাসাকো আরও বলেন, ‘আপনি যখন নতুন কিছু শিখবেন এটি আপনাকে আপনার স্কুল জীবনে ফিরিয়ে নিয়ে যাবে।’

বিশ্বের বয়স্ক এই অ্যাপ নির্মাতা এএফপিকে জানান, ১৯৯০ সালে তার কম্পিউটারে হাতেখড়ি হয়। তখন তিনি ব্যাংকের কেরানী পদ থেকে অবসর নিয়েছিলেন। তারপর তিনি কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী হয়ে ওঠেন। যদিও তার প্রথম সিস্টেম বিবিএস মেসেজিং সেটআপ দিতে কয়েক মাস সময় লেগেছিল। কিন্তু তিনি ধীরে ধীরে মাইক্রোসফট পিসি, ম্যাক ও আইফোনে দক্ষ হয়ে ওঠেন। তৈরি করতে থাকেন অ্যাপস। তিনি প্রবীনদের জন্য কোডিং শেখার জন্য হিনাদান নামের একটি অ্যাপ তৈরি করেছেন। যেটি জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। ইতোমধ্যে ৪২ হাজার মানুষ এটি ডাউনলোড দিয়েছেন।

মোসাকো তার কাজের স্বীকৃতিও পেয়েছেন। অ্যাপলের বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার্স কনফারেন্সে আমন্ত্রিত হয়ে অংশ নিয়েছেন। ওই কনফারেন্সে তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে প্রবীন অ্যাপ ডেভেলপার। মাসাকোর আজীবন অ্যাপ নির্মাণ করে যেতে চান।

 

আর এস – বিডিটুডেজ – ০৮/০৮/২০১৭ইং