English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

অবস্থান হারালেন সাকিব


বিডিটুডেস স্পোর্টস : আইসিসি টেস্ট অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের নিজের অবস্থান হারালেন সাকিব আল হাসান। তাকে সরিয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। সেই সঙ্গে ব্যাটসম্যান, বোলার ও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে জায়গা করে নিলেন মঈন আলী।

ভারত-শ্রীলঙ্কা কলম্বো টেস্ট ও কাল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট শেষে আজ নতুন এই র‍্যাঙ্কিং প্রকাশ করে ক্রিকেটের ‍সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ২১তম মঈন। তার পয়েন্ট ৬৫৫। বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১৮তম স্থানে তিনি। পয়েন্ট ৬২৫। আর অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে মঈন আলীর অবস্থান চারে। যেখানে তার পয়েন্ট ৪০৯।

ওল্ড ট্র্যাফোর্ড টেস্টে ব্যাট হাতে ২৫০ এর অধিক রানের সঙ্গে ২৫ উইকেট। প্রথম ক্রিকেটার হিসেবে চার ম্যাচের কোনো সিরিজে সত্যিই বিরল। মঈন আলীর এমন অলরাউন্ড নৈপুণ্যে মূলত সাউথ আফ্রিকার বিপক্ষে ৩-১ ব্যবধানে সিরিজ জিতে ইংল্যান্ড।

কলম্বোয় ব্যাট হাতে ৭০ রান ও ৭ উইকেট নেন জাদেজা। সেই সুবাদে সাকিবকে টপকে প্রথমবারের মতো অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন ভারতীয় এই অলরাউন্ডার। টেস্টের এক নম্বর বোলারও তিনি। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে তিনি ৯ ধাপ এগিয়ে ৫১তম স্থানে উঠেছেন।

এছাড়া ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা সপ্তম স্থানে উঠে এসেছেন ইংলিশ উইকেটকিপার জনি বেয়ারস্টো। রবিচন্দ্রন অশ্বিনকে হটিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছেন জেমস অ্যান্ডারসন। উন্নতি হয়েছে চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের। ক্যারিয়ার সেরা ৮৮৮ পয়েন্ট নিয়ে তিনে পূজারা। পাঁচ ধাপ উন্নতি করে ছয়ে উঠেছেন রাহানে। ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুটি স্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ ও ইংলিশ অধিনায়ক জো রুট। একে স্মিথ আর দুইয়ে রুট।

বিডিটুডেস /জেডএইচ /০৮আগস্ট’১৭