English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

কটিয়াদীতে বড়শি দিয়ে মাছ শিকার উৎসব


মোঃ ছিদ্দিক মিয়া,কটিয়াদী(কিশোরগঞ্জ)প্রতিনিধিঃ

ভাদ্র-আশ্বিন দুই মাস শরৎকাল।এ সময় তখন চারদিকে পানির সমাহার এবং নদী, খাল, বিল ও পুকুর পানিতে ভরপুর। আর এ সময় কটিয়াদীর গোটা চরাঞ্চলে ও হাওর অঞ্চল বড়শি দিয়ে মাছ ধরার ধুম পড়েছে। নানা আকৃতি, স্বাদ ও বৈচিত্র্যের দেশী জাতের মাছ বড়শি দিয়ে ধরাকে কেন্দ্র করে প্রত্যন্ত অঞ্চলে উৎসবের আমেজ বিরাজ করছে। ফলে বিভিন্ন পেশার মানুষ বড়শি দিয়ে মাছ ধরার উৎসবে মেতে উঠেছে। এর পাশাপাশি ইতোমধ্যে এসব জলাশয়ে ঝাপিজাল, কড়াজাল, বেড়জাল, ঠেলাজাল, কোণাজাল দিয়ে মাছ শিকার করার উৎসবে মেতে উঠেছে সকল বয়সের মানুষ। আবার অধিকাংশ পুকুর, ডোবা ও জলাশয় সেচ করেও কেউ মাছ ধরছে। শুধু তাই নয়, কোথাও বড়শি ফেলে, কোথাও বা পলো দিয়ে মাছ ধরা হচ্ছে। তবে আগের মতো মাছের আধিক্য না থাকলেও জৌলুস ফুরিয়ে যায়নি।

বর্তমানে দেশী প্রজাতির মাছের চড়া দাম ও ব্যাপক চাহিদা থাকায় বড়শি দিয়ে ধরে কেউ গ্রামে কেউ স্থানীয় বাজারে বিক্রি করছেন।এই মৌসুমে আবার অনেকে চাঁই, জাল,কোলসুন দিয়ে মাছ ধরে ও বিক্রি করে অসংখ্য পরিবার বাড়তি উপার্জন করছে।এসব মাছের মধ্যে পুঁটি, সরপুঁটি, কৈ, শিং, শৈল, গজার, টাকি, টেংরা, বাইন, চিংড়ি, বেতরঙ্গি, বাতাসি, বোয়াল, মাগুর, দারকিনা, পাবদা, চিতল, নিন্দাল, ডানকিনে, খলশে, বাটা, শালবাইন, কানিপাবদা, মধুপাবদা, তিতপুঁটি, তারাবাইন, ফলি, মেনি, লাউয়া, নামাচান্দা, চান্দা অন্যতম।

বড়শি দিয়ে মাছ শিকারি মোঃ জিল্লুর রহমান বলেন,আমি আধাবেলা ব্যবসা করি আর আধাবেলা মাছ ধরার জন্য বড়শি নিয়ে নদীতে যাই।প্রতিদিন আমার বড়শিতে ৪-৫ টি রুই,কাতলা,কার্প মাছ ধরা পড়ে যা আমার পরিবার চলে এবংবাজারে বিক্রি করতে পারি।

আরেক মাছ শিকারি মোঃ রহিম মিয়া বলেন,আমি প্রতিদিন বড়শি দিয়ে মাছ ধরে তা ১হাজার থেকে ১৫০০ টাকা রোজগার করতে পারি।আমার বড়শিতে বোয়াল, মিনার কার্প,সিলভারসহ বিভিন্ন প্রজাতির মাছ ধরা পড়ে।

জাল,খোলসুন,চাঁই দিয়ে মাছ শিকারিরা বলেন,এই মৌসুম আসলে আমরা ছোট ছোট মাছ ধরে প্রতিদিন ৪০০-৫০০টাকা বাজারে বিক্রি করতে পারি এবং আমাদের পরিবারের খাওয়া চলে।

মাছ ব্যবসায়ীরা বলেন,এই মৌসুম আসলে মাছে ক্রেতার চাহিদা কম থাকে বিক্রি হয় কম।কারন ছোটখাট নদী, খাল, বিল ও পুকুরে বিভিন্নভাবে মাছ ধরা পড়ে।তাই ক্রেতাদের মাছ কিনার প্রতি আগ্রহ কম থাকে।

একজন মাছ ক্রেতা বলেন,এ সময় বেশি বেশি মাছ ধরা পড়ায় কম দামে তরতাজা ছোট বড় দেশি মাছ কিনতে পারি।এই মাছ গুলো ক্ষেতে খুবই সুস্বাধু ও পুষ্টি বেশি।

এম এস/ বিডিটুডেজ  ২২/৮/২০১৭