English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

একই দিনে হোঁচট খেল ব্রাজিল ও আর্জেন্টিনা


 

 

 

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে একই দিনে হোঁচট খেল বিশ্বফুটবলের দুই পরাশক্তি দল ব্রাজিল ও আর্জেন্টিনা। কলম্বিয়ার মাঠে ১-১ গোলের ড্রয়ে জয়রথ থেমেছে ব্রাজিলের। অন্যদিকে নিজেদের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে মেসির আর্জেন্টিনা।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের টিকিট আগেই নিশ্চিত করেছে ব্রাজিল। নতুন কোচ তিতের অধীনে প্রায় অদম্য হয়ে উঠেছিল সেলেসাওরা। তবে বাংলাদেশ সময় বুধবার রাতে তাদের রুখে দিয়েছে কলম্বিয়া। লাতিন আমেরিকা অঞ্চলে টানা ৯ জয়ের পর কলম্বিয়ার বিপক্ষে জয় বঞ্চিত থাকল পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

সফরকারী হিসেবে কলম্বিয়ার মাঠে খেলতে গিয়ে শুরুতে এগিয়ে ছিল ব্রাজিল। এস্তাদিও মেট্রোপলিটন রবার্তো স্টেডিয়ামে প্রথমার্ধের যোগ করা সময়ে ব্রাজিলকে এগিয়ে দেন উইলিয়ান। এ সময় নেইমারের কাছ থেকে পাওয়া বল দুর্দান্ত গতিতে পোস্টের ডানপ্রান্ত দিয়ে কলম্বিয়ার জালে পাঠান চেলসি তারকা।

তবে চেনা মাঠে বিশ্রাম শেষে মাঠে নেমে সমতায় ফেরে কলম্বিয়া। ম্যাচের ৫৭ মিনিটে সান্তিয়াগো আরিয়াসের হেড থেকে গোল করে কলম্বিয়াকে সমতায় ফেরান রাদামেল ফ্যালকাও। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ১-১ গোলে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়ে দু’দল।

এদিকে লাতিন অঞ্চলে পয়েন্ট টেবিলের তলানির দিকে থাকা ভেনেজুয়েলার বিপক্ষে ড্রয়ে পয়েন্ট হারিয়ে বড় ধাক্কা খেয়েছে আর্জেন্টিনা। এই ম্যাচে পয়েন্ট হারানোয় রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়ার শঙ্কাটা বাড়ল তাদের।

দক্ষিণ আমেরিকা থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকিট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

ঘরের মাঠ বুয়েনেস অ্যাইরেসের এস্তাদিও মনুমেন্তালে শুরু থেকেই গোলের জন্য মরিয়া ছিল আর্জেন্টিনা। নবম মিনিটে গোলের সুযোগ পেয়ে কাজে লাগাতে পারেনি স্বাগতিকরা। ২২তম মিনিটে বাঁ দিক থেকে ডি মারিয়ার নিচু ক্রসে দিবালা পা ছুঁইয়েছিলেন। তবে দারুণ দক্ষতায় কর্নারের বিনিময়ে তা প্রতিহত করেন ভেনেজুয়েলার গোলরক্ষক। বিরতির আগে লিওনেল মেসির শট ডানে ঝাঁপিয়ে ঠেকিয়ে আবারও রক্ষাকর্তা গোলরক্ষক ফারিনেস।

বিশ্রাম শেষে ম্যাচের ৫০ মিনিটে এগিয়ে যায় ভেনেজুয়েলা। পাল্টা আক্রমণে বল পেয়ে সামনে এগিয়ে গোলরক্ষক সের্হিও রোমেরোর মাথার উপর দিয়ে বল জালে পাঠান জন মুরিইয়ো। তবে তিন মিনিটের মধ্যে সমতা ফেরায় আর্জেন্টিনা। ডি-বক্সের বাঁ দিক থেকে আকুনার ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালে পাঠিয়ে দেন রলফ ফেলচার। ম্যাচের বাকি সময়ে কোনো দল আর গোল করতে না পারায় পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয়েছে দু’লকে।

 

 

এম এস-  বিডিটুডেস- ০৬/৯/২০১৭