English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

কূটনৈতিক তৎপরতায় রোহিঙ্গা সঙ্কটের সমাধান : বাণিজ্যমন্ত্রী


ফাইল ছবি

 

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের সঙ্গে  কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সমাধান খোঁজা হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় তিনি রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধ এবং তাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর চাপ দিতে বিশ্বনেতাদের প্রতিও আহ্বান জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, এরই মধ্যে বাংলাদেশে তিন লাখের বেশি রোহিঙ্গা এসেছে। এর আগে ছিল প্রায় ছয় লাখ ২৫ হাজার। এর পরও তাদের মানবিক কারণে আশ্রয় দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৫ আগস্ট ভোররাত থেকে রাখাইন রাজ্যে সীমান্তরক্ষী পুলিশের (বিজিপি) ওপর হামলায় ১২ জন নিরাপত্তা সদস্য নিহত হন। মিয়ানমান সরকার এ হামলার  জন্য আরসাকে দায়ী করে। এ ঘটনার পর মিয়ানমারের সরকারি বাহিনী রাখাইনে বিতাড়ন  অভিযান শুরু করে। তারা রোহিঙ্গাদের গ্রামগুলোতে হানা দিয়ে সাধারণ মানুষকে লক্ষ্য করে নির্বিচারে গুলিবর্ষণ করে এবং দুই হাজার ৬০০ বাড়িঘর পুড়িয়ে দিয়েছে বলে মানবাধিকার সংস্থাগুলোর অভিযোগ।

জাতিসংঘ জানিয়েছে, সেনা অভিযানে রাখাইনে এ পর্যন্ত এক হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। আর প্রাণ বাঁচানোর জন্য গত দুই সপ্তাহে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 

এম এস- বিডিটুডেস -১১/৯/২০১৭


  • 1.5K
    Shares