English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

২ মাসের ব্যবধানে রপ্তানি আয় বেড়েছে ১৩.৮৪%


 

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে (জুলাই-আগস্ট) পণ্য রপ্তানিতে আয় বেড়েছে। এই সময়ের মধ্যে রপ্তানি পণ্যে আয় হয়েছে ৬৬২ কোটি ৮৬ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৮৪ শতাংশ বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সেপ্টেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে আসে।

প্রতিবেদন অনুযায়ী, গত আগস্ট মাসে পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ২৯০ কোটি ডলারের পণ্য। তবে আলোচ্য মাসে পণ্য রপ্তানি থেকে আয় আসে ৩৬৪ কোটি ডলারের। সেই হিসাবে আলোচ্য মাসে রপ্তানি পণ্যে আয় বেড়েছে ২৫ দশমিক ৫১ শতাংশ। আর গত অর্থবছরের একই সময়ের তুলনায় এর পরিমাণ বেড়েছে ১০ দশমিক ৭১ শতাংশ।

২০১৭-১৮ অর্থবছরে  এই ২ মাসে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৫৫২ কোটি ৪২ লাখ মার্কিন ডলার। গত বছরেরর একই সময়ে রপ্তানি হয়েছিল ৪৮৪ কোটি ৩৮ লাখ ডলারের। সেই হিসাবে এই খাতে আয় বেড়েছে ১৪ দশমিক ০৫ শতাংশ।

এর মধ্যে নিটওয়্যার খাতের পণ্য রপ্তানিতে ২৮৭ কোটি ডলার এবং ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে ২৬৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে।

আলোচ্য সময়ে গত বছরের তুলনায় রপ্তানি বেড়েছে হিমায়িত পণ্যে। এই খাতে রপ্তানি আয় বেড়েছে ৩৯.৬৪ শতাংশ। এছাড়া কৃষি জাতীয় পণ্যে ১৬.৪৭ শতাংশ, প্রস্তুতকৃত ভোগ্য পণ্যে ১৩.৩৮ শতাংশ, প্লাস্টিক পণ্যে ৫.৭৪ শতাংশ, রাবারে ২৬.৪৮ শতাংশ, চামড়া ও চামড়া জাতীয় পণ্যে ৯ .৪৫ শতাংশ, হ্যান্ডিক্রাফটে ৪০ দশমিক ৮৪ শতাংশ, পাট পণ্যে ১০.৩৪ শতাংশ, হোম টেক্সটাইলে ৩৪.৩২ শতাংশ রপ্তানি আয় বেড়েছে।

অন্য দিকে আয় কমেছে কেমিক্যাল পণ্যে ৪.৩৬ শতাংশ, ইঞ্জিনিয়ারিং পণ্যে ২৯.৪০ শতাংশ, গ্লাস ও গ্লাস জাতীয় পণ্যে ১৪.৮৯ শতাংশ।

 

এম এস -বিডিটুডেস -১১/৯/২০১৭


  • 1.5K
    Shares