English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

অক্টোবরেই নির্বাচনী সংলাপ শেষ করবে ইসি


 

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অক্টোবরের মধ্যেই দেশের রাজনৈতিক দলগুলোর সাথে নির্বাচনী সংলাপ শেষ করতে চায় নির্বাচন কমিশন ।এরই ধারাবাহিকতায় গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে সংলাপ শুরু করে ইসি।

এরপর ১৬ ও ১৭ অগাস্ট গণমাধ্যম প্রতিনিধির সঙ্গে মত বিনিময়ের পর ২৪ অগাস্ট থেকে নিবন্ধিত রাজনৈতিক দলের ২০টির সঙ্গে মত বিনিময় করছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

নিবন্ধিত আরও ২০টি রাজনৈতিক দল, পর্যবেক্ষক, নারী নেত্রী ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মত বিনিময়ে খসড়া সময়সূচি প্রস্তুত করা হয়েছে বলে জানান ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান।প্রস্তাবিত এই সময়সূচি শিগগিরই কমিশনের সামনে উপস্থাপন করা হবে বলে তিনি জানান।

এছাড়া আগের আমন্ত্রিত ২০টি দলের মধ্যে ইতোমধ্যে সাতটির সঙ্গে আলোচনা শেষ হয়েছে জানিয়ে ইসি কর্মকর্তা আসাদুজ্জামান জানান, একটি দল নির্ধারিত সময়ে আসতে না পারায় তারা তারিখ পুননির্ধারণের আবেদন করেছে।

ইসি কর্মকর্তারা জানান, নতুন প্রস্তাবিত সময়সূচির মধ্যে জাতীয় পার্টির সঙ্গে ৯ অক্টোবর, বিএনপির সঙ্গে ১২ অক্টোবর এবং ১৫ অথবা ১৬ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপের সূচির পরিকল্পনা করা হচ্ছে।

ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, “অক্টোবরের মধ্যে সবার সঙ্গে আলোচনা শেষ করার চেষ্টা করব আমরা। কমিশন বাকিদের সঙ্গে মত বিনিময়ের সময়সূচি অনুমোদন করলেই দ্রুত তাদের আমন্ত্রণ জানানো হবে।”

এ দফায় সংলাপের প্রস্তাবিত সময়সূচি চূড়ান্ত হলে ২ অক্টোবর সকালে বাংলাদেশ মুসলিম লীগ ও বিকালে বাংলাদেশ খেলাফত আন্দোলনের সঙ্গে মত বিনিময় করবে ইসি।

৪ অক্টোবর সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি, ৫ অক্টোবর সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ ও বিকালে জাকের পার্টি, ৮ অক্টোবর সকালে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও বিকালে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সঙ্গে মত বিনিময় হবে।

এরপর ৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি ও বিকালে বিকল্পধারা বাংলাদেশ, ১১ অক্টোবর সকালে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ও বিকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সঙ্গে সংলাপ হতে পারে।

এছাড়া ১২ অক্টোবর সকালে গণতন্ত্রী পার্টির সঙ্গে মত বিনিময়ের পর বিকালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির সঙ্গে বসবেন নির্বাচন কমিশনাররা।

১৫ অক্টোবর সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বিকালে কৃষক শ্রমিক জনতা লীগ, ১৬ অক্টোবর সকালে বাংলাদেশের সাম্যবাদী দল(এমএল) ও বিকালে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে মত বিনিময়ের সূচি প্রস্তাব করেছে ইসি সচিবালয়।

১৭ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি ও বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপির সঙ্গে মত বিনিময়ের মাধ্যমে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শেষ করতে চায় নির্বাচন কমিশন।

এরপর ২৩ অক্টোবর পর্যবেক্ষক, ২৫ অক্টোবর নারী নেত্রী এবং ৩০ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মত বিনিময় করবে ইসি।

 

 

এম এস -বিডিটুডেস


  • 25
    Shares