English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

রাখাইন রাজ্যের গণহত্যা পৃথিবীর ইতিহাসে জঘন্যতম অপরাধ


জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, মিয়ানমার সরকারের প্রত্যক্ষ সহায়তায় যেভাবে রাখাইন রাজ্যে শিশু-নারীদের নির্যাতন করা হচ্ছে তা অমানবিক। পৃথিবীতে এতো জঘন্য অপরাধ হয়েছে কিনা তার জানা নেই। শিশু ও নারীদের উপর নির্যাতনের ভয়াবহ রূপ এখন মায়ানমারে দেখা যাচ্ছে। তবে এর মধ্যে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে নারী ও শিশুরা ।

মিয়ানমারের শিশু ও নারীরা বাংলাদেশে এসে রাস্তার পাশে ও পাহাড়ের চুড়ায় যেভাবে আশ্রয় নিয়েছে তা অত্যন্ত মানবিক। আর এই নির্যাতনে সবচেয়ে বেশি শিশুরাই শিকার হচ্ছে। শিশু, নারী, বৃদ্ধরা বেশি হলেও যুবকরা নেই। তিনি বুধবার জাতীয় মানবাধিকার কমিশনের প্রধান কার্যালয়ে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) এর যৌথসভায় উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরো বলেন, আমি বাংলাদেশের সীমান্ত এলাকা পরিদর্শন করতে গিয়ে এক চার বছরের শিশুর সাথে কথা বলে জেনেছি রাতের বেলায় তার বাড়িতে হানা দিয়ে সেনা সদস্যরা বাবা-মাকে গুলি করে হত্যা করেছে। শিশুটি পিছনের দরজা দিয়ে বেড়িয়ে পালিয়ে বেচে যায়। তারপর ওই শিশুটি জনস্রোতের সাথে হাটতে হাটতে পাহাড়, জঙ্গল পাড় হয়ে বাংলাদেশ সীমান্তে এসে আশ্রয় নিয়েছে।

 

এম এস – বিডিটুডেস


  • 1.5K
    Shares