English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

মুখের কালো দাগ দূর করতে ঘরোয়া টিপস


ঘরোয়া কিছু প্যাকের যা দ্বারা মুখের কালো দাগ দূর করা সম্ভব।

১। লেবুর রস

মুখের কালো দাগ দূর করার সবচেয়ে সহজ উপায় হল লেবুর রস। লেবুর রসে একটি তুলার বল ভিজিয়ে নিন। এবার এটি মুখের কালো দাগের ওপর ঘষুন। শুকানোর পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দুই সপ্তাহ ব্যবহার করুন। দেখবেন কালো দাগ দূর হয়ে গেছে। আপনি সেনসেটিভ ত্বকের অধিকারী হন তবে লেবুর রসে সাথে পানি বা গোলাপ জল মিশিয়ে নিন।

২। টক দই

টক দই ত্বকের কালো দাগ হালকা করে থাকে প্রাকৃতিকভাবে। কালো দাগের ওপর টক দই লাগান। শুকানোর জন্য অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে চাইলে রাতে ঘুমাতে যাওয়ার আগে টক দই কালো দাগের ওপর লাগিয়ে রাখুন। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে ফেলুন। তারপর এটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করুন।

৩। আলু মধুর প্যাক

একটি ছোট আলু কুচি করে নিন। এবং তার সাথে মধু মেশান। এছাড়া এক টুকরা আলু নিয়ে ত্বকের কালো জায়গা ঘষুন। নিয়মিত এই কাজটি করুন। দেখবেন কালো দাগ একদম দূর হয়ে গেছে। কালো দাগের স্থানে আলুর রসও লাগাতে পারেন।

৪। পেঁয়াজের রস

শুনতে অবাক শোনালেও পেঁয়াজের রস ত্বকের কালো দাগ দূর করতে অনেক বেশি কার্যকরী।

একটি পেঁয়াজের রস করে নিন। এবার একটি তুলোর বল পেঁয়াজের রসে ভিজিয়ে ত্বকের কালো দাগের ওপর ঘষুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া এক টেবিল চামচ পেঁয়াজের রস এবং দুই টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার এটি ত্বকের কালো দাগের ওপর লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। আপনি যদি তৈলাক্ত ত্বকের অধিকারী হন তবে ভিনেগার ব্যবহার করতে পারেন।

৫। অ্যালোভেরা

রূপচর্চায় অ্যালোভেরার গুণের কথা সবার জানা। কালো দাগ দূর করতেও এর জুড়ি নেই।

অ্যালোভেরা পাতা থেকে এর যেন বের করে নিন। এবার জেলটি ত্বকের কালো দাগের ওপর ম্যাসাজ করুন। সপ্তাহে এক থেকে দুই বার এটি করুন। দেখবেন দাগ অনেকটা হালকা হয়ে গেছে।


  • 1.6K
    Shares