English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

আর্জেন্টিনার বাঁচা মরার লড়াই


 

রাশিয়া বিশ্বকাপের বাছাই পর্বের শেষ ম্যাচে আগামীকাল মাঠে নামবে আর্জেন্টিনা। আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসাবে মাঠে নামবে  ইকুয়েডর।অপর একটি ম্যাচে রাজিলের প্রতিপক্ষ হিসাবে মাঠে থাকছে চিলি।

বুধবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় চিলির মোকাবেলা করবে নেইমাররা। ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ব্রাজিল। নিয়ম রক্ষার এ ম্যাচে জয়-পরাজয় কোনটাই ব্রাজিলের বিশ্বকাপে অংশগ্রহণের উপর প্রভাব পেলবে না। তবে প্রভাব ফেলতে পারে চিলির পয়েন্ট টেবিলে। জয়ে নিশ্চিত হবে তাদের বিশ্বকাপ খেলা আর পরাজয়ে তা ঝুলে যাবে।

ব্রাজিল-চিলির শেষ পাঁচবারের সাক্ষাতে ব্রাজিল জয় পেয়েছে দুটি আর চিলি একটিতে। বাকি দুই ম্যাচ ড্র। দুই দলই জয় নিয়ে মাঠ ছাড়তে চাইবে এ ম্যাচে।অপরদিকে বাঁচা মরার লড়াইয়ে কাল একই সময়ে ইকুয়েডরের মোকাবেলা করবে মেসির আর্জেন্টিনা। ম্যাচটি মেসিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেতে হলে আজেন্টিনার সামনে জয়ের বিকল্প নেই। এ ম্যাচের উপর নির্ভর করছে তাদের বিশ্বকাপ খেলা।

বিশ্বকাপের বাছাই পর্বে এখন পর্যন্ত ১৭ ম্যাচ খেলে ২৫ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে রয়েছে তারা। ইকুয়েডরের বিপক্ষে শেষ দুইবারের সাক্ষাতে একটিতে জয় পায় আর্জেন্টিনা। বিশ্বকাপে সুযোগ পেতে আর্জেন্টিনার সামনে জয়ের বিকল্প নেই।তবে বাছাই পর্বের ম্যাচটি হবে ইকুয়েডরের মাঠেই। সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার মিটার ওপরের এ মাঠে খেলতে অস্বস্তিতে ভোগে সবাই। নিজেদের শেষ ম্যাচের জন্য এর চেয়ে কঠিন ভেন্যু পেতেন না মেসিরা। সেখান থেকে খুব কম দলই জিতে আসতে পেরেছে।

তবে এর উল্টো পিঠেও একটা সুসংবাদ পাচ্ছে আর্জেন্টিনা। তিনে থাকা চিলির শেষ ম্যাচ ব্রাজিলের বিপক্ষে, সেটাও সাও পাওলোতে। চার ও পাঁচে থাকা কলম্বিয়া ও পেরু লড়বে পরস্পরের বিপক্ষে। ফলে আর্জেন্টিনার মূল প্রতিদ্বন্দ্বি যারা, তাদের সবার পয়েন্ট হারানোর ভালো সম্ভাবনা আছে।

আর্জেন্টিনা যদি নিজেদের ম্যাচে জেতে এবং কলম্বিয়া-পেরু ম্যাচটি ড্র হলেই বিশ্বকাপ নিয়ে দুশ্চিন্তা থাকবে না মেসি-ডি মারিয়াদের। আর চিলি ও কলম্বিয়া যদি নিজেদের ম্যাচ জিতে যায়, তবে ইকুয়েডরের মাঠে জয় পেলেও প্লে অফ খেলতে হবে আর্জেন্টিনাকে। এখন যা অবস্থা, তাতে আর্জেন্টিনা পাঁচে শেষ করে প্লে অফ খেলতেও নিশ্চয়ই রাজি। কিন্তু আর্জেন্টিনার ভাগ্য এখন নিজেদের হাতে নেই। সবচেয়ে বড় অনিশ্চয়তাটা এখানেই।

ব্রাজিল স্কোয়াড:
গোলরক্ষক: এ্যালিসন, কাসিও, এডারসন।ডিফেন্ডার: ডানি আলভেস, ডানিলো, ফিলিপ লুইস, মার্সেলো, মিরান্ডা, মারকুইনহোস, থিয়াগো সিলভা, জেমারসন।মিডফিল্ডার: কাসেমিরো, ফার্নানদিনহো, আর্থার, ফ্রেড, পলিনহো, রেনাটো অগাস্টো, উইলিয়ান, দিয়েগো, ফিলিপ কুটিনহো।ফরোয়ার্ড: নেইমার, গ্যাব্রিয়েল জেসাস, রবার্তো ফারমিনহো, দিয়েগো টারডেলি

আর্জেন্টিনার স্কোয়াড:
গোলরক্ষক: রোমেরো, নাহুয়েল গুজম্যান, মার্চেসিনডিফেন্ডার: ফ্যাজিও, মাম্মানা, প্যাজেল্লা, মাসচেরানো, ওতামেন্দি, মার্কেদোমিডফিল্ডার: অ্যাকুনা, ডি মারিয়া, বিগলিয়া, প্যারেডস, বানেগা, গোমেজ, সালভিও এবং রিগোনিফরোয়ার্ড: লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, মাওরো ইকার্দি, পাওলো দিবালা


  • 1.6K
    Shares