English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

মার্কেটিং পেশায় প্রয়োজন ডায়নামিক কর্পোরেট ব্যক্তিত্ব


বিডিটুডেস বিজনেস: কথায় আছে, প্রচারেই প্রসার। বর্তমানে মার্কেটিং ছাড়া ব্যবসায়ে টিকে থাকা কঠিন। সেই সাথে মার্কেটিং এ প্রয়োজন ডায়নামিক কর্পোরেট ব্যক্তিত্ব। সে জন্য কোম্পানিগুলোর পাশাপাশি শিক্ষার্থীদেরকেও এখন থেকে হতে হবে প্রস্তুত।

দেশের কর্পোরেট জগতে একজন পেশাদার ব্র্যান্ড মার্কেটিং প্রফেশনাল হিসেবে এমনটা মনে করেন পারটেক্স স্টার গ্রুপ কমপ্লেক্স-১ এর মার্কেটিং বিভাগের প্রধান তারেক আজিজ। ২০০০ সালে পড়াশোনা শেষ করার পর থেকে দেশের মার্কেটিং জগতে কাজ করছেন তিনি।

তারেক আজিজ মনে করেন, বাংলাদেশের মার্কেট সকল পন্যের ক্ষেত্রে পারফেক্ট কমপিটিটিভ মার্কেটে পরিণত হচ্ছে। তাই বর্তমান তথা ভবিষ্যতে পণ্যের বাজারে টিকে থাকতে এবং সফল্যতা অর্জন করতে যে কোন ব্র্যান্ডের জন্য কার্যকর মার্কেটিং কার্যক্রমের বিকল্প নেই।

তাই মাল্টিন্যাশনাল কোম্পানি গুলোর মতো দেশীয় কোম্পানি গুলোকেও প্রস্তুতি নিতে হবে।  সমৃদ্ধ করতে হবে মার্কেটিং ডিপার্টমেণ্টের গুনগত মান।এই পরিস্থিতি বাংলাদেশের জব মার্কেটে মার্কেটিং-এ ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে এক বিশাল সুযোগ সৃষ্টি করছে করবে।

নতুন যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে মার্কেটিং কে ক্যারিয়ার হিসেবে নিতে চাচ্ছেন তাদেরকে নিজেকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে হবে বলেও জানান তিনি। কারণ কনভেনশনাল মার্কেটিং দ্রুত ডিজিটাল মার্কেটিং এ রূপান্তরিত হচ্ছে। তাই পড়াশুনার পাশাপাশি আইটি দক্ষতা সম্পূর্ণ হওয়াটাও অত্যন্ত জরুরি।

তিনি বলেন, মার্কেটিং পেশায় ক্যারিয়ার গড়ার জন্য একজনকে অবশ্যই সৃজনশীল, বিশ্লেষণাত্মক, বিচার বুদ্ধি সম্পন্ন, সামাজিক, বন্ধুত্বপূর্ণ, ধৈর্য্যশীল, শ্রমশীল হওয়া প্রয়োজন।

আমাদের দেশের পণ্য বাজারজাত করণে অনেক প্রতিষ্ঠান মার্কেটিং রিসার্চ করেন না বা করলেও তার মান অনুযায়ী করেন না। এ প্রসঙ্গে তারেক আজিজ বলেন, ভাল মানের মার্কেটিং স্ট্রাটেজি পরিকল্পনার ক্ষেত্রে নিজের প্রোডাক্ট নলেজ এর পাশাপাশি ভোক্তা, ক্রেতা এবং প্রতিযোগীদের সম্মন্ধে বিশদ তথ্য জানাটা অত্যন্ত জরুরী।

আর এ ক্ষেত্রে ভাল মানের মার্কেটিং রিসার্চের কোন বিকল্প নেই। একটি কর্পোরেট হাউজ যদি পন্যের গুনগতমান ও গ্রাহক সেবা বৃদ্ধির দিকে মনোযোগ দেয় তাহলে কোম্পানির সুনাম এমনিতেই বৃদ্ধি পাবে, ফলে বৃদ্ধি পাবে কাস্টমার ।

একজন কর্পোরেট লিডার কেমন হওয়া উচিত এ প্রসঙ্গে তারেক আজিজ বলেন, লিডার হতে হয় চেঞ্জমেকার। গতানুগতিক চিন্তা-ভাবনা গতানুগতিক পণ্য আর গতানুগতিক কার্যপ্রণালী প্রতিষ্ঠানকে কখনো সাফল্যের পেছনে ধাবিত করে না।

ফলে চেঞ্জমেকার না হয়ে নেতা প্রতিষ্ঠানকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে এমনটা আশা করা যায় না। একজন লিডার এর দায়িত্ব তার অধিনস্ত কর্মীদের জন্য ভাল কাজের পরিবেশের ব্যাবস্থা করা, তাদের মতামত এবং পরামর্শ শোনা, তাদের গুরুত্ব দেওয়া, কর্মক্ষমতার জন্য তাদের প্রশংসা করা এবং কর্মজ্ঞান দানের মাধমে তাদের দক্ষতা বৃদ্ধি করা। তারেক আজিজ ভবিষ্যতে নিজেকে একজন দক্ষ মার্কেটিং কনসাল্টেন্ট এবং প্রশিক্ষক হিসাবে দেখতে চানও জানান তিনি।

বিডিটুডেস/ এস আই/ ১১ অক্টোবর, ২০১৭


  • 1.6K
    Shares