English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

ক্যালিফোর্নিয়ায় দাবানলে নিহত ২১, নিখোঁজ ৩৮০


বিডিটুডেস ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওয়াইনের রাজ্য বলে পরিচিত ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে একুশ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছে সনোমা কাউন্টির ৩৮০ জন। গৃহহীন হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

এর আগে সনোমা কাউন্টির শেরিফ রবার্ট গিওয়ার্দানো জানিয়েছিলেন ৬৭০ জন নিখোঁজের কথা। এরপর বিভিন্ন স্থান থেকে ১৫০ জনকে উদ্ধার করা হয়। দাবানলে ছড়িয়ে পড়া আগুনে ক্ষতিগ্রস্থ হয়েছে ১ লাখ ১৫ হাজার একর জমি। পুড়ে গেছে সাড়ে তিন হাজার বসতবাড়ি ও প্রতিষ্ঠান। ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। আগুন নিয়ন্ত্রণে এখনো দমকলবাহিনী কাজ করছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত রোববার (৮ অক্টোবর) থেকে ছড়িয়ে পড়া এ দাবানলে বৃহস্পতিবার (১২ অক্টোবর) দিনগত রাত পর্যন্ত জ্বলছিল ১ লাখ ১৫ হাজার একরেরও বেশি এলাকা। দাবানল ভয়াবহ আকার নিয়েছে মদ উৎপাদনের কাউন্টি সোনোমা, নাপা ও মেনডোসিনোতে। ওপর থেকে তোলা ছবিতে ওইসব এলাকায় কেবলই আগুন এবং আকাশে ধোঁয়ার কুণ্ডুলি দেখা যাচ্ছে।

বুধবার রাতে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এখন পর্যন্ত দাবানলের কারণে মারা গেছেন ২১ জন।

দাবানল-কবলিত এলাকায় নিখোঁজ রয়েছেন এখন পর্যন্ত ৩৮০ জন। এরমধ্যে ১৫৫ জনই সোনোমা কাউন্টির। এই কাউন্টি ও নাপায় দাবানলে আহত বা অসুস্থ শতাধিক মানুষকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এই সংখ্যা ক্রমেই বাড়ছে। দাবানলে ২ হাজারেরও বেশি বসতবাড়ি ও ব্যবসায়িক প্রতিষ্ঠান ভস্মীভূত হয়ে গেছে।

উদ্ভূত পরিস্থিতিতে ক্যালিফোর্নিয়ার রাজ্য সরকার সেখানে জরুরি অবস্থা জারি করলেও আবহাওয়া অধিদফতর আরও শঙ্কার কথা জানাচ্ছে। তারা বলছে, ১৭টি স্থান থেকে প্রথমে দাবানল ছড়ালেও এখন ব্যাপক আকার নিয়েছে এই দুর্যোগ।

কম আর্দ্রতা এবং শুষ্ক আবহাওয়ার মতো প্রতিকূল পরিস্থিতির মধ্যে কিছু কিছু এলাকায় ৮০ কিলোমিটার বেগে বইছে দমকা হাওয়া, যে কারণে অবস্থা আরও অবনতির দিকে যাচ্ছে। চলতি সপ্তাহে বৃষ্টির কোনো সম্ভাবনা না থাকায় এবং বুধবারও সর্বোচ্চ ৬৫ কিলোমিটার বেগে দমকা হওয়া বয়ে যাওয়ার আশঙ্কা থাকায় দাবানল ক্রমেই নিয়ন্ত্রণ দুঃসাধ্য হয়ে উঠতে পারে।

নিরাপত্তা বাহিনী ক্যালিফোর্নিয়া হাইওয়ে পেট্রোলের ক্যাপ্টেন মাইক প্যালাসিও বলেন, দমকলকর্মীরা প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন দাবানল নিয়ন্ত্রণে। আশা করছি আমরা দাবানল নিয়ন্ত্রণে আনতে পারবো।

বিডিটুডেস/ এস আই/ ১১ অক্টোবর, ২০১৭


  • 1.6K
    Shares