English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

মতিচুরের লাড্ডু


 

উপকরণ :

বুন্দিয়ার জন্য- বেসন ১ কাপ

বেকিং পাউডার- ১ চা-চামচ

পানি- আধা কাপ

তেল- পরিমাণ মতো

বাদাম কুচি-১/২কাপ (কাজুবাদাম ও কাঠবাদাম)

খাবার রং- সামান্য (যদি লাড্ডু রঙিন বানাতে চান)

যেভাবে বুন্দিয়া তৈরি করতে হবে :

 

প্রথমে বেসন আর বেকিং পাউডার একসাথে মিশিয়ে পানিতে গুলিয়ে নিতে হবে। বেসনের এই মিশ্রণ এক ঘণ্টা ঢেকে রেখে দিতে হবে। এই দিকে চুলায় তেল গরম করতে দিতে হবে। যেহেতু বুন্দিয়া ডুবো তেলে ভাজতে হবে তাই বেশি পরিমাণ তেল নিতে হবে।

এখন একটা ছিদ্র করা চামচ কিংবা ঝাঁঝরি নিতে হবে বুন্দিয়া ভাজার জন্য। ঝাঁঝরির উপর বেসনের মিশ্রণ অল্প করে ঢেলে দিয়ে হাতের উপর ঝাঁকাতে হবে, তাহলে নিচে থেকে ছোট ছোট বুন্দিয়া বের হবে। এভাবে ডুবো তেলে ভাজতে হবে এই বুন্দিয়া। ভাজা ভাজা হয়ে গেলে বুন্দিয়াগুলো উঠিয়ে ফেলতে হবে। এই পদ্ধতিতে সবটুকু বেসনের মিশ্রণকে বুন্দিয়া তৈরি করতে হবে। সব বুন্দিয়া হয়ে গেলে একটা ট্রেতে রাখতে হবে।

সিরার জন্য লাগবে :

চিনি- ১ কাপ

পানি- ১ কাপ

সিরা বানাতে হলে একটা পাত্রে পানি গরম করে তার মধ্যে চিনি দিয়ে নেড়ে নেড়ে জ্বাল দিতে হবে। যখন ঘন হয়ে আসবে তখন সিরা তৈরি  হয়ে যাবে। সঠিক সিরা হয়েছে কিনা পরীক্ষা করতে হলে হাতে নিয়ে দেখবেন এটা চিট চিট করছে কিনা। যদি এটা চিট চিট করে তাহলে সিরা বুঝবেন হয়ে গেছে।

যেভাবে লাড্ডু তৈরি করতে হবে :

সিরা যখন খুব ঘন হয়ে আসবে বুন্দিয়াগুলো সিরায় ছেড়ে দিতে হবে। আরো এর সাথে ১ টেবিল-চামচ পরিমাণ ঘি, বাদাম কুচি ও এলাচের গুড়া দিতে হবে। খানিকক্ষণ নেড়েচেড়ে চুলা থেকে নামিয়ে একটা বড় থালায় বুন্দিয়াগুলো ঢেলে ছড়িয়ে দিতে হবে। বুন্দিয়াগুলো হালকা গরম থাকতে থাকতে হাতে ঘি মাখিয়ে গোল গোল আকার দিয়ে লাড্ডু বানিয়ে ফেলতে হবে। তারপর উপরে বাদামকুচি দিয়ে বুন্দিয়ার লাড্ডু পরিবেশন করতে পারেন। হয়ে গেল মজাদার বুন্দিয়া বা মতিচুর লাড্ডু।


  • 1.6K
    Shares