English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

সীমান্তে ফের রোহিঙ্গাদের ঢল


কামরুল ইসলাম মিন্টু, কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজার সীমান্ত দিয়ে আবারো রোহিঙ্গাদের ঢল নেমেছে। গত দুই দিনে ১০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। পালিয়ে আসা রোহিঙ্গারা জানিয়েছেন,  এখনো হাজারো রোহিঙ্গা বাংলাদেশে পাড়ি দিতে মিয়ানমার সীমান্তে অপেক্ষা করছে।

মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন থেকে রক্ষা পেতে এসব রোহিঙ্গারা আশ্রয়ের খোঁজে বাংলাদেশে পাড়ি জমাচ্ছেন । এদিকে উখিয়া ও টেকনাফের কয়েকটি সীমান্ত দিয়ে আশ্রয় প্রার্থীদের ঢল নেমেছে বলে কোস্টগার্ড সূত্রে জানা গেছে।

বুধবার কোস্টগার্ডের হাতে উদ্ধার হন ১১ রোহিঙ্গা যুবক ও এক নারীসহ তার সন্তানেরা। তারা ট্রলার বা নৌকা করে নয়, প্রাণের ভয়ে নদী সাঁতরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

কোস্টগার্ডের হাতে উদ্ধার হওয়া রোহিঙ্গারা জানান, তাদের চোখের সামনে পুড়িয়ে দেয়া হয় ঘরবাড়ি। এমনকি সীমান্তের কাঁটাতারের আড়ালে মিয়ানমার সেনাবাহিনীর পাহারা আর প্রাণ নাশক পূঁতে রাখা স্থল মাইন পেরনোর পর তারা ওপারের জঙ্গলে এক সপ্তাহ লুকিয়ে থাকে। এসময় তাদের হাতে কোন খাবার ছিল না। বুধবার সীমান্তে টহল একটু ঢিলে হওয়ার সুযোগে তারা নাফ নদীতে ঝাঁপ দেয়।

পরে বাংলাদেশ জলসীমায় ভাসতে থাকা এসব রোহিঙ্গাদের উদ্ধার করে কোষ্টগার্ড। উদ্ধার হওয়া ১১ যুবক জানালো এখনো রোহিঙ্গাদের হত্যা করছে মিয়ানমার সেনারা। এমনিভাবে মিয়ানমারের অমানবিক নির্যাতন সইতে না পেরে যে যেভাবে পারছেন বাংলাদেশে পাড়ি জমাচ্ছেন ।

আবারো পালংখালীর আঞ্জুমান পাড়া, হোয়াইক্যং এর উলুবনিয়া, উনছিপ্রাং এবং শাহপরীর দ্বীপে ঢল নেমেছে আশ্রয় প্রার্থী এসব রোহিঙ্গাদের। তারা বলছেন, ঘরে অবরুদ্ধ করে নির্যাতন করছেন মিয়ানমারের জান্তারা। তাই তারা পালাতে বাধ্য হচ্ছেন।

এদিকে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম তথ্য মতে, ৯ অক্টোবর পর্যন্ত রোহিঙ্গা আশ্রয় প্রার্থীর সংখ্যা ৫ লাখ ২১ হাজারে দাঁড়িয়েছে।

বিডিটুডেস/ এস এ/ ১২ অক্টোবর, ২০১৭

 


  • 1.6K
    Shares