English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

নির্বাচন কমিশনের সংলাপে যাবে বিএনপি: রিজভী


বিডিটুডেস ডেস্ক: অবশেষে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপে অংশ নেবে বিএনপি। আগামী রোববার এই সংলাপ অনুষ্ঠিত হবে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে।

গতকাল (বৃহস্পতিবার) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান।

তিনি বলেন, ‘বিএনপির প্রতিনিধি দল আগামী ১৫ অক্টোবর নির্বাচন কমিশনের সংলাপে যাবে। আলোচনার বিষয়বস্তুর খসড়া তৈরি হলেও এই মুহূর্তে কিছু জানাবো না। শুধু এটুকু বলা যাচ্ছে যে, আমাদের প্রতিনিধি দল ১৫ তারিখ নির্বাচন কমিশনে যাচ্ছে। প্রতিনিধি দলে স্থায়ী কমিটির সদস্যরা থাকবেন।’

সংলাপে বিএনপি কী উপস্থাপন করবে জানতে চাইলে রিজভী বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে প্রস্তাবনা এবং চলমান বিষয়গুলো আলোচনায় থাকবে।

বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য জানান, সংলাপে বিএনপি সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ ও ২০০৮ সালের নির্বাচনের আগের সীমানা পুনর্নির্ধারণ, আইন সংস্কার, নতুন নিবন্ধন, ভোটকেন্দ্রে ইসির সক্ষমতা বাড়ানো, সবার জন্যে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি, নির্বাচনে সেনা মোতায়েন, ইভিএম পদ্ধতি বাতিল, ভোট কেন্দ্রে প্রবেশে দেশি-বিদেশি পর্যবেক্ষকদের অনুমতি, দলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের করা সব ফৌজদারি ‘মিথ্যা মামলা’ প্রত্যাহারসহ লিখিতভাবে ইসির কাছে বিভিন্ন প্রস্তাব তুলে ধরবে।

এছাড়াও তফসিল ঘোষণার পর সংসদ ভেঙে দেওয়া, নির্বাচনের আগে সেনা মোতায়েন ও নিরপেক্ষ সহায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করারও প্রস্তাব দেবে বিএনপি।

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে গত ১৬ জুলাই নির্বাচনী রোডম্যাপ প্রকাশ করে নির্বাচন কমিশন। এরপর ৩১ জুলাই প্রথম সংলাপ করে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে। তৃতীয় ধাপে ২৪ আগস্ট থেকে শুরু হয় রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ। ৯ অক্টোবর এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পাটির সঙ্গে সংলাপ হয়।

১৮ অক্টোবর আওয়ামী লীগের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলের সংলাপ শেষ হওয়ার কথা। এরপর নারী সংগঠন, দেশি-বিদেশি পর্যবেক্ষক সংস্থা ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে সংলাপ প্রতিক্রিয়া শেষ করবে নির্বাচন কমিশন।

বিডিটুডেস/ এস আই/ ১৩ অক্টোবর, ২০১৭