English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

জেনে নিন পবিত্র শবে বরাতের জন্য বেশ কিছু হালুয়া তৈরির পদ্ধতি


Haluaখাবার রেসিপি ডেস্কঃ পবিত্র শবে বরাতে আমরা অনেকেই ইবাদতের পাশাপাশি বিভিন্ন ধরনের রান্না করি। আর এই রান্নার বড় একটা অংশ নানা স্বাদের হালুয়া। এখানে কয়েকটি হালুয়া তৈরির পদ্ধতি দেয়া হল,

বাদামের হালুয়া

উপকরণ: কাজু বাদাম ২ কাপ, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু ও পেস্তা বাদাম সাজানোর জন্য।

প্রণালী: কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি থেকে তুলে কাজু বাদাম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে ভাজতে থাকুন এবং চিনি দিন। দ্রুত নাড়তে থাকুন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ছোলার ডালের হালুয়া 

উপকরণ: ছোলার ডাল ৫০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৭৫০ গ্রাম, ঘি চারভাগের এক কাপ, এলাচ গুঁড়া সামান্য, দারচিনি গোলাপজল ১ টেবিল চামচ। কিসমিস ৩ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ৩ টেবিল চামচ।

প্রণালী: ছোলার ডাল, দুধ দিয়ে সেদ্ধ করে শুকিয়ে গেলে গরম অবস্থায় বেটে নিতে হবে। কড়াইতে ঘি দিয়ে ডাল বাটা দিয়ে কিছুক্ষণ নেড়ে চিনি দিয়ে আরো নাড়তে হবে। এলাচ, দারচিনি গুঁড়া দিতে হবে। হালুয়া তাল বেঁধে উঠলে কিসমিস, গোলাপজল দিয়ে কিছুক্ষণ নেড়ে-চেড়ে চুলা থেকে নামিয়ে বড় খাঞ্জায় ঘি লাগিয়ে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে গরম হালুয়া ঢেলে সমান করতে হবে। ঠাণ্ডা হলে ছাঁচে বসিয়ে বিভিন্ন নকশা করে পরিবেশন করুন।

চকলেট হালুয়া 

উপকরণ: সুজি আধা কাপ, বেসন আধা কাপ, চিনি এক কাপ, ঘি আধা কাপ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকলেট সিরাপ ১ টেবিল চামচ, জয়ফল, দারচিনি গুঁড়া সামান্য, ডিম ৩টা, পানি ২ কাপ।

প্রণালী: ডিম, কোকো পাউডার, চকলেট সিরাপ, চিনি ও পানি এক সঙ্গে ব্লেন্ড করুন। কড়াইয়ে ঘি ঢেলে গরম করে সুজি, ঢালুন। সুজি ভাজা হয়ে গেলে বেসন দিয়ে নাড়তে থাকুন। এরপর ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে জয়ফল-দারচিনি গুঁড়া মিশিয়ে চুলা থেকে নামান। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন।

মুগ ডালের হালুয়া 

উপকরণ: হলুদ মুগ ডাল ১ কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, ঘি ৬ চা চামচ।

সাজানোর জন্য
কাজুবাদাম এবং পেস্তা বাদাম কুচি।

যেভাবে করবেন: মুগডাল ৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, সামান্য পানি দিয়ে খুব ভালো করে ডাল বেটে নিন। এবার গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন।
ননস্টিক প্যানে ঘি গরম করে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে বাদামী করে ভাজতে থাকুন। গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চিনি দিন। হালুয়া হয়ে ঘি উঠে এলে জাফরান এবং এলাচ দিয়ে নামিয়ে নিন।

কাজু বাদাম এবং পেস্তা বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।

পেঁপের হালুয়া

উপকরণ: ১ কাপ, মাওয়া ১ কাপ, কাঁচা পেঁপে সেদ্ধ করে বাটা ১ কাপ, চিনি ২ কাপ, ঘি ২ টেবিল চামচ, গোলাপজল, সবুজ রং প্রয়োজন মতো, কিসমিস সাজানোর জন্য।

প্রণালী: পাত্রে (প্যান) পেঁপে, ছানা, মাওয়া, চিনি ও ঘি দিয়ে সাথে সবুজ রং দিয়ে কম আঁচে ভুনতে হবে। প্যানের গা ছেড়ে এলে নামান। নামানোর আগে গোলাপজল ছড়িয়ে দিতে হবে। ছাঁচে দিয়ে সন্দেশ তৈরি করে কিসমিস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।