English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

ওরা মানুষ হলে অমানুষ কারা ?


15085574_1645896352375184_2832056705400606_nসারাজীবন অমানুষ শব্দটি শুনে আসলেও আজ তাদের বাস্তব চিত্র প্রস্ফুটিত হয়েছে। অবুঝ নিষ্পাপ
শিশুদের ফাঁসিতে ঝুলিয়ে, আগুনে পুড়িয়ে হত্যা করে বৌদ্ধ গোষ্ঠী প্রমান করেছে তারা কতটা পিশাচ জাতি। পৃথিবীতে মানুষ হিসেবে পরিচিত একমাত্র হিংস্র জানুয়ারদের মুখোশ আজ জাতীর সামনে উন্মোচন হয়েছে। প্রতিটি মুসলীম হৃদয়ে কষ্টের নদী স্রোত বইছে। প্রতিবাদের ভাষা হারিয়ে নির্বাক সাধারণ মানুষ।
“জীব হত্যা মহাপাপ” স্লোগানদাতা বৌদ্ধগোষ্ঠী আজ মুসলিমদের হত্যা করতেছে, মহিলাদের ধর্ষন করতেছে।
রোহিঙ্গার হাজারো মুসলীমদের করুণ আর্তনাদ কি ক্ষমতার মসনদে বসে থাকা শাসকদের কর্ণকুহরে একটুও পৌঁছেনা ? কেউ কি নেই তাদের পাশে দাড়াবে ?
ভুলে গেছে সেদিনের কথা, যখন বাঙালীদের উপর অমানবিক নিপীড়ন চলছিলো, তখন কি আরাকানে আশ্রয় পায়নি বাঙালীরা? এ দেশের অন্যতম কবি আলাওল থেকে নিয়ে অসংখ্য আশ্রয়প্রার্থীর জন্য রোহিঙ্গারা কি দুয়ার খুলে দেয়নি? কোরেশী মাগন ঠাকুর থেকে নিয়ে অসংখ্য বাঙালীর জন্য তারা কি উন্মুক্ত করে দেয়নি নিজেদের রাজসভা?
বড় কষ্ট হই !
যখন শুনি কোনো রোহিঙ্গা মুসলিমকে বাংলাদেশে ঢুকতে দেওয়াতো দুরের কথা তাদের প্রবেশ ঠেকাতে সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরই মধ্যে তিন প্লাটুন বিজিবি বাড়ানো হয়েছে। পাশাপাশি জোরদার করা হয়েছে কোস্টগার্ডের টহল। গত কয়েকদিনে মিয়ানমার থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করার সময় প্রায় তিন শতাধিক রোহিঙ্গাকে পুশব্যাক করেছেন বাংলাদেশের সীমান্তরক্ষীরা।
আজ যে দুঃসময় তারা পাড়ি দিচ্ছেন, এমন এক দুঃসময় ছিলো বাঙালীদের জন্য সেন শাসনামল। তখন কি প্রাণ নিয়ে পালানো বাঙালীদের তারা গ্রহণ করেনি হৃদয় নিংড়ানো মমতায়? আজ যদি বাংলাদেশের উপরে কেউ এমন নির্যাতন চালাতো। বুক ভরা স্বপ্ন আর বাঁচার আশা নিয়ে করুণ আর্তনাদ করে বাংলাদেশের মানুষ যদি নদী সাঁতরে প্রতিবেশী দেশের সীমান্তে গিয়ে এভাবে হাত জোড় করে আশ্রয় চায়তো, আর তখন তারা দুর দুর করে তাড়িয়ে দিত কেমন লাগতো তখন একটু উপলব্দি করুন! একটু কি উদার হওয়া যায়না ?
মাননিয় প্রধানমন্ত্রীর কাছ আবেদন, অন্তত তাদের কয়েকদিনের জন্য মেহমান হিসেবে আশ্রয় দিন। ১৬ কোটি বাঙালি এদের খাবারের ব্যবস্থা করতে দ্বিধাবোধ করবেনা।

লেখা: মুহাম্মদ হাবিবুল্লাহ হাবিব (সাংবাদিক)