English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

জাবিতে নানা আয়োজনে ১৬তম পাখিমেলা অনুষ্ঠিত


আরিফুল ইসলাম আরিফ,জাবি প্রতিনিধি: ‘পাখ-পাখালি দেশের রত্ন আসুন করি সবাই যত‌ন’ এই স্নোগানকে ধারণ করে নানা আয়োজনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হয়েছে ১৬ তম ‘পাখিমেলা-২০১৭’।
শুক্রবার সকাল সাড়ে দশটায় পাখিমেলার উদ্বোধন করেন প্রধান অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট পাখিবিশারদ ড .ইনাম আল হক এবং আইসিইউএন এর কর্মকর্তা ড. হাসিব। প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মনোয়ার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে মডারেটর ছিলেন ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক ড. এটিএম আতিকুর রহমান।
উদ্বোধনী ভাষণে প্রধান অতিথি পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সবাইকে সচেতন হওয়ার আহবান জানান। তিনি বলেন, বন্যপ্রাণি, পশু-পাখি আমাদের পরিবেশ ও প্রকৃতিকে রক্ষা করে। পরিবেশের বান্ধব পশু-পাখিকে ভালোবাসতে হবে।
দিনব্যাপী অনুষ্ঠিত পাখিমেলায় ছোটদের পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বই-পোস্টার প্রদর্শনী, সংরক্ষিত বিভিন্ন প্রজাতির পাখি, পাখি দেখা, পাখি চেনার প্রতিযোগিতা, পাখি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।
এদিকে এ উপলক্ষে মেলায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। অনেকে বন্ধু-বান্ধব, পরিবার পরিজন নিয়ে মেলায় এসেছিল পাখি দেখার জন্য। দিনশেষে তারা সকলেই পাখি দেখে অভিভূত।
ঢাকা থেকে বন্ধুদের সাথে মেলায় আসা আনোয়ার হোসেন নামক এক দর্শনার্থী তার অনুভূতি প্রকাশ করে বলেন, আমরা এখানে এসে সত্যিই অনেক বেশি অভিভূত। এখানে না আসলে আমরা হয়তো এত সুন্দর অতিথি পাখি দেখতে পেতাম না।
উল্লেখ্য, পাখি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০০১ সাল থেকে ক্যাম্পাসে ধারাবাহিকভাবে পাখি মেলার আয়োজন করে আসছে বিশ্ববিদ্যালয়ের প্রিিণবিদ্যা বিভাগ ও ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টার।