English Version

কারিগরি মান উন্নয়নে ৫৮১ জন শিক্ষক-কর্মকর্তা চীনে প্রশিক্ষণ


বিডিটুডেস ডেস্ক :বাংলাদেশের কারিগরি শিক্ষার মান উন্নয়নে এ খাতের ৫৮১ জন শিক্ষক-কর্মকর্তা চীনে প্রশিক্ষণ গ্রহণ করবেন।
এরই অংশ হিসেবে চীনের গুয়াংজো ইন্ড্রাষ্টি ও ট্রেড টেকনিশিয়ান কলেজে বাংলাদেশের কারিগরি শিক্ষা খাতের প্রথম ব্যাচের ২০ জন কর্মকর্তা-কর্মচারির ১০ দিনব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

চীনে সফররত শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শুক্রবার সকালে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় গুয়াংজো মিউনিসিপ্যালিটির ভাইস মেয়র মি. ডল মিংসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন । গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত, কারিগরি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার।
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১৪ শতাংশের উপরে রয়েছে। এ হার আগামী ২০২০ সালের মধ্যে ২০ শতাংশে এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে সরকার নানামুখি উদ্যোগ নিয়েছে সরকার।

এ উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ইমরান, এনএসডিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ.বি.এম. খোরশেদ আলম, স্টেপ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জয়দেব চন্দ্র সাহা ও প্রকৌশলী মো: নুরুজ্জামান প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

বিডিটুডেস/জেডএইচ/৭জানুয়ারি’১৭