English Version

বুদ্ধিমান মেয়েরা যেসব কথা কখনোই বলে না

বুদ্ধিমান মানুষ হয়ে থাকলে আপনি ইতিমধ্যেই জানেন সবার সামনে কিছু কথা বলা একেবারেই বোকামি। অন্যদের সামনে নিজের ভাবমূর্তি নষ্ট করতে একটি কথাই যথেষ্ট। জেনে নিন নিরীহ সেসব কথা যা আসলে কখনোই বলা উচিৎ নয়।

মুখ ফস্কে অনেকেই অনেক কিছু বলে ফেলেন। বিভিন্ন ধরণের অপ্রাসঙ্গিক চুটকি, বেফাঁস কথাবার্তা বলার মতো কাজ সবাই করেন। কিন্তু এমন কিছু কথা আছে যা বলে ফেললে সবাই ধরেই নেবে আপনার বুদ্ধি কম, ব্যক্তিত্বটাও নড়বড়ে। বিশেষ করে অফিসে তো এ ধরণের কথা কখনোই বলা যাবে না।

মেনে নেওয়া যায় না: জীবনের অনেক ব্যাপার আছে যা কেউই মেনে নিতে পারেন না। আমাদের সাথে অনেক কিছু হয় যা মেনে নিতে কষ্ট হয় আমাদের। কিন্তু মেনে নিতে পারছেন না বলে তা নিয়ে সবার সাথে শোরগোল করাটা সমাধান তো নয়ই, বরং অন্যদের সামনে নিজের ব্যক্তিত্ব কমিয়ে ফেলা। কোনো কিছু মেনে নিতে না পারলে তার কারণটা জানবার চেষ্টা… করুন। এ নিয়ে দুঃখ করে লাভ নেই।

শুনতে খারাপ লাগলেও: এই কথাটা দিয়ে কোনো বাক্য শুরু করলে, এর পরে আপনি যতো বুদ্ধিদীপ্ত আইডিয়াই উপস্থাপন করুন না কেন, তা শুনতে বোকামিই মনে হবে। বাক্যের শুরুতেই যে আপনি প্রকাশ করে ফেলেছেন আত্মবিশ্বাসের অভাব! এতে আপনার কথা যারা শুনছেন তারাও আপনার ওপর বিশ্বাস হারিয়ে ফেলবেন।

এটাই তো নিয়ম: প্রযুক্তি এখন এতো দ্রুত অগ্রসর হচ্ছে যে অফিস-আদালতে অনেক প্রক্রিয়াতেই নতুন নতুন পদ্ধতি চলে আসছে। আপনি যদি নতুন কোনো কাজ শিখতে অস্বীকৃতি জানান এবং বলেন আপনি যা জানেন সেটাই নিয়ম, তাহলে আপনার বুদ্ধিমত্তা নিয়ে প্রশ্ন তৈরি হবে সবার মাঝে।

এখনই হয়ে যাবে: অথবা “এক মিনিটেই শেষ করে দিচ্ছি” এ ধরণের কথা বলতে গিয়ে আপনার মনে হবে আপনি খুব চটপটে। আসলে কিন্তু অন্যরা এ কথা শুনলে ভাবতে পারে আপনি কাজটা ঠিকমতো করছেন না। কোনো কাজ করতে যতো সময় লাগবে, তা সত্যি করেই বলুন।

Shares