English Version

২০১৫-১৬ অর্থবছর অর্থনৈতিক শক্তিমত্তার মধ্য দিয়ে পার হয়েছে : সিপিডি

বিডিটুডেস ডেস্ক :সরকার ২০১৫-১৬ অর্থবছর অর্থনৈতিক শক্তিমত্তার মধ্য দিয়ে পার করেছে বলে মনে করে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শনিবার রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘বাংলাদেশ অর্থনীতি (স্টেট অব দ্যা ইকোনমি) ২০১৬-১৭ অর্থবছর’ গবেষণামুলক পর্যালোচনা উপস্থাপন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সম্মানিত ফেলো ড. দেবপ্রিয় ভূট্টাচার্ষ বলেন,‘গত অর্থবছরে রফতানি, প্রবাসী আয় এবং কৃষি ক্ষেত্রে প্রবৃদ্ধির হার কমলেও বাংলাদেশের অর্থনীতি সামগ্রিকভাবে শক্তিশালী পর্যায়ে ছিল। যা বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভাল।’

তিনি বলেন, এ সময়ে সার্বিক অর্থনীতি শক্তিশালী থাকলেও প্রথাগত কিছু জায়গায় (কৃষি, রেমিটেন্স ও রফতানি) শক্তিমত্তা দুর্বল হয়েছে। এর থেকে উত্তরণের পাশাপাশি সামগ্রিক অর্থনীতিতে ভারসাম্য আনতে জাতীয় সঞ্চয়পত্রের সুদের হারে সমন্বয়, তেলের দাম কমানো এবং টাকার বিনিময় হার সমন্বয় করার পরামর্শ দিয়েছেন তিনি।

এছাড়া সংবাদ সম্মেলনে সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান, গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন, অতিরিক্ত গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম প্রমূখ উপস্থিত ছিলেন। এতে স্টেট অব ইকোনমি রিপোর্টটি উপস্থাপন করেন তৌফিকুল ইসলাম খান।

বিডিটুডেস/জেডএ্ইচ/৮জানুয়ারি’১৭

Shares