English Version

লাখো মানুষের উপস্থিতি রাফসানজানির জানাজা


বিডিটুডেস আন্তর্জাতিক :ইসলামি প্রজাতন্ত্র ইরানের সাবেক প্রেসিডেন্ট ও নীতি নির্ধারণী পরিষদের প্রধান আয়াতুল্লাহ আলী আকবর হাশেমি রাফসানজানির নামাজে জানাযা শেষ হয়েছে। এতে ইমামতি করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

তেহরান বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানীয় সময় সকাল দশটায় তাঁর নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, মন্ত্রিপরিষদের সদস্য ও সরকারের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, নীতি নির্ধারণী পরিষদের সদস্যরা, জাতীয় সংসদের স্পিকার ড. আলী লারিজানি, বহুসংখ্যক সংসদ সদস্য, শীর্ষ পর্যায়ের সামরিক কর্মকর্তারা এবং লাখ লাখ সাধারণ মানুষ।

জানাযা শেষে এখন তাঁর দাফন প্রক্রিয়া চলছে। ইরানের ইসলামি বিপ্লবের নেতা মরহুম ইমাম খোমেনীর মাজার প্রাঙ্গনে তাঁকে দাফন করা হবে। দাফন অনুষ্ঠানে সর্বস্তরের মানুষের ঢল নেমেছে।

গত রোববার সকালের দিকে আয়াতুল্লাহ রাফসানজানি বুকে ব্যথা অনুভব করলে তেহরানের শোহাদা হাসপাতালে ভর্তি করা হয়। তিনি ওই দিনই সন্ধ্যার দিকে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। ১৯৮৯ সাল থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি টানা দু দফায় ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ইসলামি বিপ্লবের সময় তিনি ছিলেন অন্যতম প্রধান নেতা ও মরহুম ইমাম খোমেনীর ঘনিষ্ঠ সহযোগী ।

বিডিটুডেস/জেডএ্ইচ/১০জানুয়ারি’১৭