English Version

অভিবাসীদের প্রতি বৈষম্য না করার আহ্বান ওবামার

বিডিটুডেস আন্তর্জাতিক :আট বছর আগের তুলনায় আমেরিকা এখন প্রায় সব মাপকাঠিতেই অনেক বেশি উন্নত এবং শক্তিশালী একটি দেশে পরিণত হয়েছে।যুক্তরাষ্ট্রের অভিবাসীরা সে মুসলিম হোক অথবা মেক্সিকান হোক প্রতিনিয়ত দেশকে সমৃদ্ধ করেছে তাদের প্রতি বৈষম্য না করার আহ্বান জানিয়েছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

বাংলাদেশ সময় বুধবার সকালে যুক্তরাষ্ট্রের শিকাগোতে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে শাসনভার তুলে দেয়ার আগে জাতির উদ্দেশ্যে বিদায়ী ভাষণে তিনি এ আহ্বান জানান।

 

শিকাগোতে প্রায় ১ ঘণ্টার ভাষণে ওবামা বলেন, গণতন্ত্রের রাস্তাটা সহজ নয়। তবু সে রাস্তাতেই ৮টি বছর হেঁটেছেন তিনি। অনুধাবন করেছেন, গণতন্ত্রে সমমনা হওয়ার চেয়ে একতাটা বেশি জরুরি।

“যখনই আমরা গণতন্ত্রকে পাওনা হিসেবে ধরে নিয়ে গুরুত্ব দেই না, তখনই সেটি হুমকির মুখে পড়ে” বলে ওবামা সতর্ক করেছেন।

ভাষণে অর্থনৈতিক উন্নয়ন আর কর্মসংস্থানের নতুন রেকর্ড গড়াসহ ৮ বছরের বিভিন্ন সাফল্যের কথা তুলে ধরেন ওবামা। আল কায়েদা ও আইএস প্রতিরোধ, ওসামা বিন লাদেনকে নিশ্চিহ্ন করাসহ সন্ত্রাসবাদ দমনে তার সরকারের সাফল্যের দাবি করেন।

কিউবার সঙ্গে সম্পর্কের বরফ গলানো আর সমকামীদের বিয়ের অধিকার প্রতিষ্ঠাকে বড় সাফল্য বলে উল্লেখ করেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট।

ভাষণের শেষে ৮টি স্মরণীয় বছরের জন্য আমেরিকান জনগণের কাছে বারাক ওবামা কৃতজ্ঞতা জানান।

বিদায়ী ভাষণের সময় ওবামার সঙ্গে উপস্থিত ছিলেন ফার্স্টলেডি মিশেল ওবামা, ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার স্ত্রী জিল বাইডেন।

প্রসঙ্গত, ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করেন দেশটির প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা। আগামী ২০ জানুয়ারি উত্তরসূরি নবনির্বাচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে ক্ষমতা তুলে দেবেন তিনি।

বিডিটুডেস/জেডএ্ইচ/১১জানুয়ারি’১৭

Shares