English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

পাঁচবিবিতে আমিষ ও ঔষধের চাহিদা পূরণে ১৫টি কুচিয়ার প্রদর্শনী


তোহা আলম প্রিন্স, পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের নিভৃত পল্লীর বহরমপুর গ্রামে আমিষ ও ঔষধের চাহিদা পূরণে জাকস ফাউন্ডেশনের উদ্যোগে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর কৃষি ইউনিটের আর্থিক সহায়তায় ১৫টি কুচিয়া প্রদর্শনী খামার ১৫ জন সদস্যের মাধ্যমে প্রাথমিকভাবে শুরু করে।
প্রদর্শনী খামারের চাষী শ্রী বুদলাহ, কাঞ্চন, সুধির, গজেন জানান, তারা প্রত্যেকে জাকস ফাউন্ডেশনের সহায়তায় গত ১৫ সেপ্টেম্বর মাত্র ২২ ফিট দৈঘ্যের ও ১২ ফিট প্রস্তের জায়গাতে ৩ ফিট গর্ত করে ৩০ কেজি কুচিয়ার পোনা ছাড়ে। আগামী জুলাই আগষ্ট মাসের দিকে এই পোনা থেকে প্রত্যেকে ৩০ থেকে ৪০ হাজার টাকায় বিক্রয় করার আশা করছেন তারা।

ফাউন্ডেশনের মৎস্য কর্মকর্তা বিল্লুর রহমান জানান, কুচিয়াতে প্রচুর পরিমাণ আমিষ উপাদান ও রোগ প্রতিরোধের ক্ষমতা রয়েছে। এই প্রদর্শনী খামার থেকে এলাকার মানুষকে কুচিয়া চাষের উৎসাহিত করার জন্য আমরা জাকসের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে স্থানীয় ১৫ জন সদস্যকে দিয়ে প্রদর্শনী খামার শুরু করেছি।

চাষী বুদলাহ, গজেন জানান, আমাদের কুচিয়া চাষ দেখে উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে পরামর্শ নিয়ে যাচ্ছে। তার মধ্যে কেউ কেউ আমাদের মত এমন খামার তৈরীও করে ফেলেছে। এভাবে এলাকায় কুচিয়ার প্রদর্শনী খামার গড়ে উঠলে আমাদের এলাকার চাহীদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে কুচিয়া বিক্রয় করা সম্ভব হবে।