English Version

২০১৭ সালের যে দিনটি আপনার খারাপ যাবে

বছরের সব ক’টা দিন এক রকম কাটে না। কোনও একটা দিন খুব আনন্দে-উচ্ছ্বাসে কাটল, তো পরের দিনটাই কোনও কারণে মনমরা অবস্থায় কেটে গেল। কিন্তু ২০১৭ সালের ১৬ জানুয়ারি দিনটি নাকি সব দিক দিয়েই বছরের সব চেয়ে দুঃখের দিন হতে চলেছে। এমনটাই মত প্রখ্যাত লাইফ কোচ এবং হ্যাপিনেস কনসালট্যান্ট ক্লিফ আরনল-এর।

প্রত্যেক বছরই সবচেয়ে মন খারাপ করা দিনটিকে চিহ্নিত করেন সুখ-বিশেষজ্ঞরা। এই দিনটির পোশাকি নাম ‘ব্লু মনডে’। ‘মনডে’, কারণ বছরের সবচেয়ে দুঃখের দিনটি অবধারিত ভাবেই একটি সোমবার হয়। এ বছরের সর্বাধিক দুঃখের দিন ১৬ জানুয়ারি তেমনই একটি সোমবার ।

আরনল বলছেন, ১৬ জানুয়ারি ভয়ানক মন খারাপ হওয়ার অনেকগুলি কারণ রয়েছে। কী সেগুলি? জেনে নিন—

১. ১৬ জানুয়ারি একটি সোমবার। সাধারণ ভাবে উইকেন্ডে ছুটি উপভোগ করার পর আবার যখন সোমবার নতুন করে কাজে যেতে হয়, তখন মন খারাপ হয়ই।
২. মাসের মাঝামাঝি সময়টাও আর্থিক কারণে একটু মানসিক চাপ যায় মানুষের। শুরুর দিকটায় স্বচ্ছলতা থাকে। সেই স্বচ্ছলতা মাস এগনোর সঙ্গে সঙ্গে কমতে শুরু করে। মাসের মাঝামাঝি নাগাদ, এই দু্শ্চিন্তা মানুষকে গ্রাস করে যে, বাকি মাসটা ঠিকঠাক চলবে তো!
৩. পৃথিবীর একটা বড় অংশে এই সময়টায় শীতকাল। মরা রোদ্দুর এবং হিমেল বাতাস মানুষের মনকে অবসাদগ্রস্ত করে তোলে বলে মনে করেন মনস্তাত্ত্বিকরা।
৪. নতুন বছরে অনেক কিছু নতুন করে করবেন বলে ভেবেছিলেন। কিন্তু আদপে সেই সমস্ত প্রতিজ্ঞার প্রায় কোনওটিই যে রক্ষা করা আপনার দ্বারা হয়ে উঠবে না, তা বছরের প্রথম দুই হপ্তার মধ্যেই আপনি বুঝে গিয়েছেন। সেই নিয়ে একটা মন খারাপ ভাব থাকবেই।
৫. নতুন বছর উপলক্ষে অনেক হই হুল্লোড় করেছিলেন। কিন্তু তার পর থেকে একেবারে সাদামাটা জীবন কাটছে আপনার। সেই নিয়েও একটা খারাপ লাগা কাজ করছে আপনার ভিতরে।

তা হলে আর কী, নিজেকে প্রস্তুত রাখুন আগামী ১৬ জানুয়ারির জন্য। সেই দিনটা সত্যিই হয়তো খুব মন খারাপের মধ্যে কাটতে পারে আপনার।

 

 

Shares