English Version

দেড় মাসেও উপাচার্য পায়নি ভাসানী বিশ্ববিদ্যালয়


সাইফুল মজুমদার,মাভাবিপ্রবি প্রতিনিধি:  মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) উপাচার্যের পদ খালি রয়েছে প্রায় দেড় মাস। এতে বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে স্থবিরতার সৃষ্টি হয়েছে। উপাচার্য না থাকায় প্রশাসনিক, একাডেমিক ও আর্থিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়া যাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা।

সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী সব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার উপাচার্যের উপর ন্যাস্ত থাকায় সমস্যার সৃষ্টি হচ্ছে। অবিলম্বে সমস্যা সমাধানে নতুন উপাচার্য নিয়োগ জরুরি হয়ে পড়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র মতে, গত ৩ মে উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের মেয়াদ শেষ হয়েছে। এরপর এখনো কাউকে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়নি। আবার বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য পদও নেই। বিশ^বিদ্যালয় প্রায় দেড় মাস ধরে অভিভাবকহীন। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রক্টররা একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক লেনদেন বিষয়ে কোনো সিদ্ধান্ত নিতে পারছেন না। এতে অর্থসংক্রান্ত সব কাজ, পরীক্ষা গ্রহণ, পরীক্ষার ফল প্রকাশ, পরীক্ষার কমিটি গঠন, মূল সনদপত্র উত্তোলন, ভর্তি কার্যক্রম, ফিন্যান্স কমিটি, একাডেমিক কমিটির সভা, অন্যান্য আর্থিক খাত, শিক্ষক-শিক্ষার্থীদের উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য দেশ-বিদেশ গমন ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রমসহ সকল কার্যক্রম অচল হয়ে পড়েছে। এছাড়া দফতরগুলোতে দেখা দিয়েছে মন্থর গতি। এতে

বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমে নেতিবাচক প্রভাব পড়ছে। বিপাকে পড়েছে শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীরা।

জানতে চাইলে একাধিক কর্মকর্তা বলেন, উপাচার্য না থাকায় বিশ^বিদ্যালয়ে কোনো কাজই ঠিকমতো হচ্ছে না। ফলে দাপÍরিক কাজে স্থবিরতা দেখা দিয়েছে। উন্নয়নমূলক কাজে ব্যাঘাত ঘটছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মোঃ সিরাজুল ইসলাম বিডিটুডেসকে বলেন, দীর্ঘ সময় ধরে উপাচার্য পদটি শূন্য থাকায় বিশ্ববিদ্যালয়ে নানা সংকট তৈরী হচ্ছে। তাই অতি দ্রুত সময়ের মধ্যে বিশ^বিদ্যালয়ের আচার্যের (রাষ্ট্রপতি) কাছে উপাচার্য নিয়োগ কামনা করেন।

এদিকে, গত সোমবার বিষয়টি সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য ভাইস চ্যান্সেলর নিয়োগের দাবীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্ধের ব্যানারে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ টাঙ্গাইল প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে।

বিডিটুডেস /জেডএইচ /১৬জুন’১৭