English Version

অনলাইন গণমাধ্যমের নিবন্ধন সম্প্রচার কমিশনের অধীনে


অনলাইন গণমাধ্যমকে প্রস্তাবিত সম্প্রচার কমিশনের কাছ থেকে নিবন্ধন নিতে হবে। তবে কমিশন গঠন হওয়ার আগ পর্যন্ত তথ্য মন্ত্রণালয় তা দেখভাল করবে। আর সংবাদপত্রের অনলাইন সংস্করণের জন্য আলাদা করে নিবন্ধনের প্রয়োজন নেই। এমন বিধান রেখে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা ২০১৭ এর খসড়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নীতিগত অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, জাতীয় সম্প্রচার নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে এই নীতিমালাটি করা হয়েছে। এই নীতিমালা অনুযায়ী অনলাইন মাধ্যমকে সম্প্রচার কমিশনের কাছে নিবন্ধনের নিয়ম রাখা হয়েছে। তিনি বলেন, যেসব সংবাদপত্র ১৯৭৩ সালের ছাপাখানা ও প্রকাশনা অ্যাক্ট অনুযায়ী নিবন্ধিত, সেসব সংবাদপত্রের অনলাইন সংস্করণকে নতুনভাবে নিবন্ধন করতে হবে না। তবে এই বিষয়টি কমিশনকে জানাতে হবে ও নিবন্ধন ফি দিতে হবে। এই ফি নির্ধারণ করবে সম্প্রচার কমিশন।

মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, বর্তমানে প্রায় ১৮ শ’র মতো অনলাইন গণমাধ্যম আছে। এর মধ্যে কিছু অনুমোদন দেওয়া হয়েছে। তবে ১৯৭৩ সালের আইন অনুযায়ী যেসব অনলাইনের নিবন্ধন আছে, তাদের নতুন করে আর নিবন্ধন নেয়ার প্রয়োজন নেই।