English Version

বর্তমান সময়ের সেরা স্কোরার ও ফরোয়ার্ড রোনালদো


শেষ দশ বছর ধরেই এই প্রশ্নটা ঘুরপাক খাচ্ছে ফুটবলমহলে। য়ার সেটি হল ক্রিশ্চিয়ানো রোনালদো না লিওনেল মেসি, কে সেরা। কিন্তু এই মুহূর্তে সিআর সেভেনকেই বিশ্বের এক নম্বর ফুটবলার বাছলেন ব্রাজিলের মহাতারকা পেলে। কিংবদন্তি এই ব্রাজিলিয়ানের চোখে রোনালদোই বর্তমান সময়ের সেরা স্কোরার ও ফরোয়ার্ড।

একটি সাক্ষাৎকারে তিনবারের বিশ্বকাপ জয়ী এই ফুটবলার ভূয়সী প্রশংসা করেছেন রিয়াল মাদ্রিদের মহাতারকার। রোনালদো শেষ দুই মৌসুম অসাধারণ ফর্মে রয়েছেন। পর্তুগালকে ইউরো কাপ দেওয়ার পাশাপাশি রিয়াল মাদ্রিদকে পরপর দু’বার চ্যাম্পিয়ন্স লিগ দিয়েছেন। পাঁচ বছর পর স্যান্টিয়াগো বার্নাব্যুতে নিয়ে এসেছেন লা লিগা।

রোনালদোকে নিয়ে পেলে বলেন, “এতে কোনও সন্দেহ নেই যে, আজ রোনালদোই সেরা খেলোয়াড়, স্কোরার ও ফরোয়ার্ড। আমি ওকে অন্যন্ত শ্রদ্ধা করি। আমাকে জাতীয় দল করতে বলা হলে প্রথমেই ওকে নিতাম। ও অনেকটা উঠে এসে খেলে। অনেক বেশি সেন্ট্রাল। স্কোর করার জন্য মুখিয়ে থাকে। সবচেয়ে বড় ব্যাপার ও খেলার ভাগ্য গড়ে দেয় গোল করে। রোনালদোর সঙ্গে আমাদের তুলনা করা যাবে না। আমরা অনেকটা পিছিয়ে খেলতাম। কিন্তু সে এগিয়ে খেলে। ব্রাজিলিয়ান রোনাল্ডোর সঙ্গে ওর তুলনা চলতে পারে৷”

পেলে রোনাল্ডোর প্রশংসা করছেন ঠিকই। কিন্তু তার আক্ষেপ একটা জায়গাতেই। পেলে জানান, ‘‘জর্জ বেস্ট, ববি মুর, জাইরজিনহো, ববি চার্লটন, পেলে, জিকো, বেকেনবাওয়ার, ক্রুয়েফ, জিদান, ম্যারাডোনার পর অবশ্যই এখন রোনালদো আর মেসি। কিন্তু শেষ পাঁচ বছরে শুধু রোনালদো আর মেসির নামই শোনা যাচ্ছে। কিন্তু আমাদের সময় অনেকের স্টার ফুটবলার ছিল। এখন সেটা যায় না। এটা ফুটবলের জন্য খারাপ দিক। ”