English Version

আবারও সন্ধান পাওয়া গেল বিলুপ্ত প্রাণী ডাইনোসরের

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: পৃথিবীর বুকে যে এক সময়ে দাপিয়ে বেড়াত বিশালাকার ডাইনোসরের দল, তা নিয়ে সংশয় কেটে গিয়েছে অনেক দিন আগেই। কিন্তু তাদের নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলেছে অনবরতই।

সম্প্রতি, বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন ডাইনোসরের প্রায় ৫০টি পায়ের ছাপ। তাঁদের মতে, এই ছাপ বিশ্বের সর্ববৃহৎ ডাইনোসরের, যারা পৃথিবীতে ছিল প্রায় এক কোটি সত্তর লক্ষ বছর আগে।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ইন্ডিপেনডেন্ট’-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, স্কটল্যান্ডের আইল অফ স্কাই-এ পাওয়া গিয়েছে এই পায়ের ছাপগুলি। বিজ্ঞানীদের মতে, এই প্রজাতির ডাইনোসর আদতে টিরানোসরাস রেক্স-এর ‘বড় ভাই’।

ইউনিভারসিটি অফ এডিনবার্গ-এর স্কুল অফ জিওসায়েন্সের বিজ্ঞানী স্টিভ ব্রুসেট ও তাঁর দলবলই ডাইনোসরের এই পায়ের ছাপেরসন্ধান পেয়েছেন। স্টিভ ব্রুসেট সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, ওই অঞ্চলে মোট দু’ধরনের ডাইনোসরের অস্তিত্বের প্রমাণ পেয়েছেন তাঁরা—
• ব্রন্টোসরাসের মতো লম্বা গলার ডাইনোসর, নাম সওরোপডস।
• টিরানোসরাস রেক্সের মতো ধারালো দাঁতযুক্ত ডাইনোসর, নাম থেরোপডস।

বিজ্ঞানীরা মনে করছেন, সেই সময়ে স্কটল্যান্ড অঞ্চলের আবহাওয়া বর্তমানের মতো এতো ঠান্ডা ছিল না। এবং ডাইনোরা তখন সবে সবে বিশ্বজয়ে বেরতে শুরু করেছে।

পাথরের গায়ে পাওয়া গিয়েছে ডাইনোদের পায়ের ছাপ। কিন্তু, এতো লক্ষ বছর পরে স্বাভাবিকভাবেই তা নষ্ট হয়েছে নানা কারণে। ফলে, গবেষকরা ওই অঞ্চলের ছবি তুলে নিয়েছেন ড্রোন ক্যামেরা দিয়ে। কারণ খালি চোখে কিছু যদি ধরা নাও পড়ে, উপর থেকে তা ধরে রাখবে ক্যামেরাই। বিডিটুডেস/আরএ/০৮ অক্টোবর, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 × five =