English Version

একজন বিখ্যাত সাইন্স ফিকশন লেখক- রবার্ট এ. হেইনলেন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: রবার্ট এ. হেইনলেন (৭ জুলাই ১৯০৭ – ৮ই মে ১৯৮৮): রবার্ট অ্যানসন হেইনলেন (Robert Anson Heinlein) একজন আমেরিকান সায়েন্স ফিকশন লেখক যাকে বলা হয়ে থাকে “সায়েন্স ফিকশন লেখকদের ডীন”। তিনি এধারার অন্যতম প্রভাবশালী ও বিতর্কিত লেখক। বহু বছর ধরে তিনি বেস্ট সেলার লেখক হিসেবে পরিচিত ছিলেন। “বিগ থ্রী”-র অন্যতম এই লেখক ছোট সাইন্স ফিকশনের জন্যেও বিখ্যাত।

মিসৌরীতে জন্ম নেয়া হেইন্সলেন তার ছোটবেলা মিসৌরী, ক্যানসাসে কাটান। এসব এলাকার পরিবেশ ও অভিজ্ঞতার প্রতিফলন দেখা যায় তার লেখনীতে। তার অভিজ্ঞতা তিনি তুলে ধরেন “টাইম এনাফ ফর লাভ” ও “টু সেইল বেয়ন্ড দ্য সানসেট”-এ।

আরো পড়ুন: রাগ নিয়ন্ত্রণে সহায়তা করবে মোবাইল অ্যাপস!!

তার প্রথম প্রকাশিত গল্প “লাইফ লাইন”। ১৯৬১ সালে প্রকাশিত তার নভেল “স্ট্রেঞ্জার ইন এ স্ট্রেঞ্জ ল্যান্ড” অনেকের দৃষ্টিতে মাস্টারপিসের মর্যাদা লাভ করে। এছাড়া সর্বকালের সেরা বিখ্যাত সাইন্স ফিকশনের তালিকাতেও এর নাম প্রথম সারিতে। ১৯৬৬ সালে লিখেন “দ্য মুন ইজ আ হার্শ মিস্ট্রেস”।

ইউটিউব এ সাবস্ক্রাইব করুন

এছাড়া তিনি “স্টারশীপ ট্রুপারস” নামে একটি মিলিটারী সাইন্স ফিকশন লিখেন যা “হিউগো অ্যাওয়ার্ডস” লাভ করে এবং যার থেকে অনুপ্রাণিত হয়ে পরবর্তীতে ফিল্ম ও গেমস নির্মিত হয়। ছোটগল্প হিসেবে তার উল্লেখযোগ্য লেখা হল “দ্য গ্রীণ হিলস অব আর্থ”। তিনি হিউগো অ্যাওয়ার্ডস, গ্র্যান্ড মাস্টার অ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কারে ভূষিত হন। বিডিটুডেস/আরএ/০৬ সেপ্টেম্বর, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

3 × 5 =