ঢাকা, বাংলাদেশ, ২৭°সে | আজ |
ইংরেজী ভার্সন English Version

চিচিঙ্গা ও বেগুন চাষে জামালপুরের চরাঞ্চলে লোকসানে কৃষকরা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন


জামালপুরের বিস্তীর্ণ চরাঞ্চলের কৃষকরা চিচিঙ্গা ও বেগুনের চাষ করেছে । গত বছর দু’দফা বন্যার ক্ষতি পুষিয়ে নিতে যমুনা ও ব্রহ্মপুত্রের বিস্তীর্ণ চরাঞ্চলে ব্যাপকহারে চিচিঙ্গার চাষ করেছেন জামালপুরের কৃষকরা। গতবার আবহাওয়া অনুকূল থাকায় চিচিঙ্গা চাষ করে বেশ লাভবান হন কৃষকরা। তাই এবারও বেশি লাভের আশায় আরও বেশি জমিতে চিচিঙ্গা চাষ করেছেন তারা। কিন্তু, এবার আবহাওয়া অনুকূলে না থাকায় একদিকে যেমন উৎপাদন কম হয়েছে, অন্যদিকে পোকার আক্রমনে ফলনও হচ্ছে কম। তাই লাভের বদলে লোকসান গুনতে হচ্ছে কৃষকদের। ডিবিসি নিউজ টিভি

এদিকে, প্রতিকূল আবহাওয়ার কারণে বেগুনের উৎপাদনও কম হয়েছে। বেগুন তোলার আগ মুহূর্তে অতিবৃষ্টি আর জলাবদ্ধতায় বেশির ভাগ গাছ মরে যাচ্ছে। তাছাড়া, দেখা দিয়েছে ফল ছিদ্রকারী পোকার আক্রমন। লাভের আশায় ধার দেনা করে চাষ করলেও কাঙ্খিত ফলন না হওয়ায় আর্থিক ক্ষতির আশংকায় কৃষকরা এখন দিশেহারা।

  আরও পড়ুন:   স্ট্রোকের লক্ষণগুলো কি, কত প্রকারের হয়ে থাকে?

জামালপুর জেলা কৃষি সম্প্রদারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ আমিনুল ইসলাম জানালেন, চিচিঙ্গা ও বেগুনের ভালো ফলন পেতে জেলা কৃষি বিভাগ প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছে। এ বছর জেলায় বেগুনের চাষ হয়েছে ৩৫০ হেক্টর জমিতে। আর বেগুনের চাষ করা হয়েছে প্রায় পাঁচ হাজার হেক্টর জমিতে।

আরও পড়ুন: ভাল নেই লালমনিরহাটে আলুচাষীরা

বিডিটিুডইেজ/নাভূ/১৪-০১-১৮