English Version

জেনে নিন ভিটামিন সি কখন খাবেন?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: ভিটামিন সি এমন একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সাধারণ ঠান্ডা-সর্দি-কাশি তা দ্রুত সারিয়ে তোলে, এমনকি অস্ত্রোপচারের পর শরীরের ক্ষত দ্রুত সারিয়ে তুলতেও তা কাজে আসে। কিন্তু ভিটামিন সি’র পুরো উপকারিতাটা পাওয়ার জন্য তা খেতে হবে সঠিক সময়ে।

এল-অ্যাসকরবিক এসিড বা ভিটামিন সি হলো পানিতে দ্রবীভূত হয় এমন একটি ভিটামিন। তারমানে খুব সহজেই তা শরীরে শোষিত হয়ে যায়। অন্যদিকে, চর্বিতে দ্রবীভূত হয় যেসব ভিটামিন, সেগুলো শরীরের চর্বিতে জমা থাকতে পারে। কিন্তু ভিটামিন সি এভাবে শরীরে জমে থাকতে পারে না। এসব কারণে ভিটামিন সিয়ের অভাব পূরণের জন্য নিয়মিত খেতে হবে টক ফল বা ভিটামিন সি ট্যাবলেট। অতিরিক্ত ভিটামিন সি মূত্রের মাধ্যমে শরীর থেকে বের হয়ে যায়, তাই এতে কোনো ক্ষতির ভয় নেই।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এক্সপার্টস পরামর্শ দেয়, পুরুষের প্রতিদিন ৯০ মিলিগ্রাম ও নারীর ৭৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। আপনি যদি ধূমপান করেন, তাহলে এর সাথে আরও ৩৫ গ্রাম ভিটামিন সি অতিরিক্ত খাওয়া উচিত, কারণ ভিটামিন সিয়ের অভাব তৈরি করতে পারে ধূমপান।

এই পরিমাণ ভিটামিন সি খাওয়ার সেরা সময় কোনটি? মূলত, প্রতিদিন একই সময়ে ভিটামিন সি খাওয়ার অভ্যাস করুন। আর সকাল, দুপুর বা রাত্রের ভারী খাবার খাওয়ার পরই ভিটামিন সি খাওয়া উচিত। খালিপেটে ভিটামিন সি খেলে বমি ভাব হতে পারে, কারণ তা পেটে এসিড বাড়ায়। ভিটামিন সি আরেকটি উপায়ে খেতে পারেন, আর তা হলো ভেঙ্গে ভেঙ্গে খাওয়া। একবারে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি না খেয়ে প্রতিবার খাওয়ার পর অল্প পরিমাণে ভিটামিন সি গ্রহণ করতে পারেন। বিডিটুডেস /ডি আই/ ১০ মার্চ, ২০১৯

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

14 + twelve =