English Version

জেনে নিন সাপে কামড়ালে, বাঁধন কতটা শক্ত হবে?

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: আমরা অনেকেই কমবেশি হয়তো জানি, সাপে কাটলে সাথে সাথে আক্রান্ত অঙ্গ বা প্রত্যঙ্গটির ক্ষতের ওপর শক্ত করে বেঁধে ফেললে সাপের বিষ আর সব শরীরে ছড়িয়ে পড়তে পারে না। কিন্তু শক্ত করে দেয়া এই বাঁধনের কারণে কিছু দিন পর আপনার আক্রান্ত হাত বা পা পুরোটাই হারাতে হতে পারে! শক্ত বাঁধন পুরো অঙ্গটির রক্ত ও অক্সিজেন সরবরাহ মারাত্মক ব্যাহত করে। এর ফলে কিছু দিন পর ওই অঙ্গটি সম্পূর্ণ নষ্ট হয়ে গেলে তা কেটে বাদ দেয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। তা হলে কি সাপে কাটলে বাঁধন দেয়া যাবে না? অবশ্যই বাঁধন দিতে হবে।

কিন্তু তা হতে হবে পরিমিত, যা রক্ত সরবরাহকে ব্যাহত না করে বরং ওই অঙ্গের লসিকানালীগুলো সাময়িক বন্ধ করে দেয়। তা ছাড়া এটি নির্দিষ্ট বিরতির পর অল্প কিছুক্ষণের জন্য হলেও বাঁধনটি হাল্কা করে দিতে হবে। আর যত তাড়াতাড়ি পারা যায়, আক্রান্ত ব্যক্তিকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। আমাদের এ উপমহাদেশে খাবারের পর পান-সুপারি চিবানো একটি বহুল প্রচলিত অভ্যাস। অনেকে আবার পান আর সুপারির সাথে চুন বা জর্দা ব্যবহার করে থাকেন। অনেকের মতে, এর ফলে পরিপাক ভালো হলেও আসলে পান-সুপারি মোটেও কোনো সুফলদায়ী খাদ্য নয়। সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা গেছে, যারা নিয়মিত পান-সুপারি খেয়ে থাকেন, তাদের মুখগহ্বরের ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

সুপারিতে থাকা কপার এর অন্যতম কারণ হিসেবে চিহ্নিত, যা মুখগহ্বরে এক ধরনের রোগ-ওরাল সাবমিউকাস ফাইব্রোসিস করে থাকে। সুপারিতে আরো আছে কিছু ক্ষতিকর পদার্থ, যা রক্তে হেমোসিস্টিনের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে হৃৎপিণ্ডের বিভিন্ন রোগের আশঙ্কা অনেক বেড়ে যায়। সুপারির ‘আরকোলিন’ নামক পদার্থ, রক্তনালীর সঙ্কোচন করে এবং মায়োকার্ডিয়াল ইনফ্রাকশন করে থাকে। তা ছাড়া এ আরকোলিন শ্বাসনালীর বিভিন্ন স্থানের হঠাৎ সঙ্কোচনের মাধ্যমে শ্বাস-প্রশ্বাসে বাধা সৃষ্টি করে। যারা অ্যাজমা রোগে ভুগছেন, তাদের জন্য হয়ে উঠতে পারে জীবননাশী। এসব ক্ষতিকর প্রভাব জানার পর আপনি নিশ্চয়ই পান-সুপারি চিবানোর এ অভ্যাস পরিহার করার চেষ্টা করবেন। বিডিটুডেস / ডি আই / ৩০ জানুয়ারি, ২০১৯

প্রতিঘন্টার সর্বশেষ সংবাদ জানতে সাবস্ক্রাইব করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

20 + twelve =