ঢাকা, বাংলাদেশ, ৩৪°সে | আজ |
English Version

তাহিরপুরের বাদাঘাট ডিগ্রি কলেজ সরকারী করন হলো

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, তাহিরপুর (সুনামগঞ্জ): সুনামগঞ্জের তাহিরপুরের উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজকে সরকারী কলেজে অনুমোদন করেছে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ। এছাড়াও দেশের বিভিন্ন এলাকার মোট ১৪টি শিক্ষা প্রতিষ্টানকে সরকারী করা হয়েছে। গত ১২ই সপ্টেম্ভর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারী করা হয়েছে। সরকারী করনের খবর জানাজানি হলে উপজেলার বাদাঘাট ইউনিয়নের জনসাধরনের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়।

এদিকে ১২আগষ্ট সুনামগঞ্জের ৮টি উপজেলার সরকারী করনের চুরান্ত প্রজ্ঞাপন জারী হয়েছিল। কিন্তু সরকারী করনের নামের তালিকায় তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট ডিগ্রি কলেজ নাম তালিকায় রাখার দাবী থাকলেও সরকারী করন হয় নি। ফলে অবহেলিত সুনামগঞ্জের সম্পদ, সৌন্দর্যে ভরপুর থাকলেও শিক্ষা ক্ষেত্রে সরকারের উদাসীনতাই পরিলক্ষিত হয়েছে এই ক্ষেত্রেও। এর কারনে ক্ষোব প্রকাশ করেছেন উপজেলার সর্বস্থরের জনসাধারন।

যে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরকারীকরণ হয়েছে সেগুলো হলো- সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ, ফরিদপুরের সালথা উপজেলার সালথা কলেজ, নেত্রকোনার আটপাড়া উপজেলার তেরিগাতি ডিগ্রি কলেজ, ময়মনসিংহ ঈশ্বরগঞ্জের ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজ, নোয়াখালী সূবর্ণচর উপজেলার সৈকত ডিগ্রি কলেজ, রাঙ্গামাটি রাজস্থলী উপজেলার রাজস্থলী কলেজ, রাজশাহী চারঘাট উপজেলার সরদাহ মাহবিদ্যালয়, সিরাজগঞ্জ চৌহালী উপজেলার চৌহালী ডিগ্রি কলেজ, যশোরের বাঘাপাড়া শহীদ সিরাজ হোসেন মহাবিদ্যালয়, খুলনার দিঘলিয়া উপজেলার এমএ মজিদ ডিগ্রি কলেজ, কুষ্টিয়ার দৌলতপুর উপজেলা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ, কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলঅর ভেড়ামারা মহিলা কলেজ ও গাইবান্ধা গোবিন্দ গঞ্জের গোবিন্দ কলেজ।

আরো জানা যায়, উপজেলার বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট ডিগ্রি কলেজ সরকারী করনের তালিকায় শুরু থেকেই নাম উঠায় তাহিরপুর উপজেলা সদরের জয়নাল আবেদিন কলেজের ছাত্র, ছাত্রী, শিক্ষকসহ সবাই আন্দোলন শুরু করে মানববন্ধ, স্মারক লিপি প্রদান ও হাইকোর্টে মামলাসহ নানান কার্যক্রম পরিচালিত করে তারাও সরকারের কাছে দাবী জানান, তাহিরপুর উপজেলা সদরে প্রতিষ্ঠিত জয়নাল আবেদিন মহাবিদ্যালয়কে সরকারী করনের তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য। জয়নাল আবেদিন কলেজের পক্ষে করা হয় আদালতে মামলা। দীর্ঘদিন ধরেই মামলা চলছে। এর জন্যেই তাহিরপুর সদরের জয়নাল আবেদিন মহাবিদ্যালয় ও বাদাঘাট ডিগ্রি কলেজ এই দুটি শিক্ষা প্রতিষ্টানের কোনটিই সরকারী করনের প্রজ্ঞাপনের তালিকায় নাম প্রকাশ হয়নি বলে জানাযায়।

জয়নাল আবেদিন মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফনি ভূষন বলেন, আমরা উপজেলা সদরের ও হাওরপাড়ের বিধার আমাদের দাবী ছিল আমাদের কলেজকেই সরকারী করনের জন্য। সে অনুযায়ী কার্যকর প্রদক্ষেপও নিয়েছিলাম আমরা শিক্ষক, ছাত্র, অভিবাবকসহ উপজেলাবাসী।

বাদাঘাট ডিগ্রি কলেজের অধ্যক্ষ জুনাব আলী সরকারী করনের প্রজ্ঞাপনের সত্যতা নিশ্চিত করে বলেন, আমরা শিক্ষক শিক্ষর্থীসহ সবাই খুশি সরকারী করনের তালিকার এবার নাম উঠে আসায়। মামলা থাকায় পূর্বে আমাদের কলেজটি সরকারীকরন প্রজ্ঞাপনের তালিকায় প্রকাশ করা হয় নি। মামলার রায় আমাদের পক্ষে হয়েছে ১৩ই আগষ্ট। এবার তালিকায় নাম উঠে এসছে।

বিডিটুডেস এএনবি/ ১৩.০৯.১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

10 − 3 =