ঢাকা, বাংলাদেশ, ২৭°সে | আজ |
English Version

দুইটি শীতের রেসিপি!!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন


মচমচে ইলিশ ভাজাঃ উপকরণ :ইলিশ মাছের টুকরো ৫-৬টি, হলুদ গুঁড়ো ২ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, রসুন বাটা আধা চা চামচ। যেভাবে তৈরি করবেন :প্রথমে মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিয়ে তাতে একে একে সব বাটা ও গুঁড়ো মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ মাখিয়ে নিন। তারপর তেল গরম করে তাতে মচমচে করে ইলিশ মাছ ভেজে সাজিয়ে পরিবেশন করুন।

আরো পড়ুন:- সকালে ঝটপট নাস্তা তৈরীর উপায়!

মাছের কোপ্তা (খালিছা)ঃ উপকরণ: কাঁটাছাড়া ছোট রুই মাছ ১ কেজি (ফলি বা কার্পজাতীয় মাছ দিয়েও করা যায়)। আধা চা-চামচ শুকনা মরিচের গুঁড়া, ১ চা-চামচ হলুদের গুঁড়া, ধনে গুঁড়া ১ চা-চামচ, জিরাবাটা, আদাবাটা ও রসুনবাটা ১ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ৪টি, পেঁয়াজ ১ টেবিল-চামচ, ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ গুঁড়া ১ টেবিল-চামচ, লবণ অল্প, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, ময়দা ২ টেবিল-চামচ, তেল পরিমাণমতো।

প্রণালি: আস্ত মাছ শিলপাটায় বেটে ভেতরের অংশ বের করতে হবে। ওপরের চামড়া আলাদা করে, কাঁটা ছাড়িয়ে নিন। এবার কাঁটাছাড়া মাছের সঙ্গে সব মসলা মেখে ময়ান করুন। এবার মাছের চামড়ায় মাখানো মাছ রেখে হাত দিয়ে মাছের আকৃতি তৈরি করুন। এবার তেল দিয়ে ভালোভাবে ভেজে নিন। বিডিটুডেজ/আরএ/১২ জানুয়ারি, ২০১৮