ঢাকা, বাংলাদেশ, ২৭°সে | আজ |
ইংরেজী ভার্সন English Version

এক চক্ষু ছাগল দেখতে ভিড় বাড়ছে গ্রামে!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন


দূর-দূরান্ত থেকে শয়ে শয়ে মানুষ ছুটে আসছেন, ভিড় করছেন তাকে দেখার জন্য। কেউ কেউ সঙ্গে নিয়ে আসছেন ফুল, বেলপাতা, ফল, মিষ্টি। বয়স মাত্র এক সপ্তাহ! আর তাতেই কয়েকশো মানুষের আকর্ষণের মধ্যমণি হয়ে উঠেছে সে। কারণ, এই ছাগলটি জন্মেছে মাত্র একটি চোখ নিয়ে। আর মাথার মাঝখানে তার চোখের মাপও যেন স্বাভাবিকের থেকে বেশ খানিকটা বড়। শুধু তাই নয়, ছাগলটির কোনও চোখের পলক নেই। মুখ ও চোয়ালের গঠনও অস্বাভাবিক।

বিচিত্র দর্শন এই ছাগলছানাকে নিয়ে আপাতত হুলস্থুল কাণ্ড বেধে গিয়েছে অসমের এক প্রত্যন্ত গ্রামে। যদিও পশু চিকিৎসকদের মতে, ওই ছাগলছানা সাইক্লোপিয়ায় আক্রান্ত। ফলে গর্ভাবস্থায় ছাগলটির ভ্রূণের মস্তিষ্কের বিকাশ স্বাভাবিক ভাবে হয়নি। গরু, ঘোড়া, কুকুরের মধ্যেও সাইক্লোপিয়ায় আক্রান্ত হওয়ার খবর শোনা গিয়েছে। তবে সে ক্ষেত্রে জন্মের কয়েক ঘণ্টার মধ্যেই বা বড়জোড় দিন দুই তিনেকের মধ্যেই মৃত্যু হয় প্রাণিটির।
ছাগলছানাটির মালিক মুখুরি দাস বলেন, ‘‘প্রথমে এটিকে দেখে রীতিমতো চমকে যাই। পশু চিকিৎসকদের বাড়িতে ডেকে ছানাটিকে পরীক্ষাও করাই। চিকিৎসকরা বলেছিলেন, কয়েক দিনের মধ্যেই মারা যাবে ছাগলটি। কিন্তু সকলকে অবাক করে দিব্যি ছুটে বেড়াচ্ছে ও।’’

সূত্র: আনন্দবাজার