English Version

বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ ইউটিউবার মারা গেছেন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়োবৃদ্ধ ইউটিউবার ভারতের ১০৭ বছর বয়সী মাস্তানাম্মা। মাস্তানাম্মা তার খুব অসাধারণ কিছু রান্নার রেসিপি ইউটিউবে শেয়ার করার পর বিপুল খ্যাতি পেয়েছিলেন। তার ইউটিউব ভিডিওগুলো দেখেছেন লাখ লাখ মানুষ। তার রান্নার অন্যতম বৈশিষ্ট্য ছিল সনাতনী পদ্ধতিতে করা। ‘কান্ট্রি ফুডস’ নামে তার ইউটিউব চ্যানেলটির সাবস্ক্রাইবার ছিল দশ লাখেরও বেশি। ইউটিউবে তার যে কয়েকশো রান্নার ভিডিও রয়েছে, তার মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ‘তরমুজ চিকেন’।

 ইউটিউব এ সাবস্ক্রাইব করুন

ইউটিউব চ্যানেলটি চালাতেন তার নাতি এবং নাতির বন্ধু-বান্ধবরা। ২০১৬ সালে এটি চালু করা হয়। তখন থেকেই চ্যানেলটি দারুণ জনপ্রিয় হয়ে উঠে। মাস্তানাম্মার জন্ম অন্ধ্র প্রদেশে। ২০১৭ সালে তিনি বিবিসিকে একটি সাক্ষাৎকার দেন। তখন তিনি জানিয়েছিলেন তার বয়স ১০৬ বছর।

তার ভিডিওগুলোতে দেখা যায়, তিনি গ্রামে খোলা মাঠে বসে রান্না করছেন। তার রান্নার সাজ-সরঞ্জাম খুবই সামান্য। তিনি সবজি কুটতেন বটি দিয়ে। তরকারির খোসা ছাড়াতেন খালি হাতে নখ দিয়ে। আর তার তৈরি খাবার পরিবেশন করা হতো কলাপাতায় করে। ইউটিউবে সাধারণত যে ধরণের রান্নার রেসিপি পাওয়া যায়, সেখান থেকে একেবারেই ব্যতিক্রম ছিল তার রান্না। তিনি নিজের হাতে কাঠ জ্বালিয়ে চুলা ধরাতেন, তেলের স্টোভ তার পছন্দ হতো না। মাছ রান্না করতে পছন্দ করতেন, কারণ পাশের নদী থেকে একেবারে তাজা মাছ পাওয়া যেত।

‘কান্ট্রি ফুডস’ ইউটিউব চ্যানেলে সোমবার মাস্তানাম্মার মৃত্যুর কথা ঘোষণা করা হয়। এরপর অনেকেই সোশ্যাল মিডিয়ায় তার রেসিপির প্রশংসা করেছেন, তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। সোশ্যাল মিডিয়ায় অনেকে তাকে বর্ণনা করতেন ‘দন্তবিহীন হাসিমুখের দাদীমা’ বলে। তরমুজের ভেতর মুরগি রান্নার যে রেসিপির জন্য তিনি বিখ্যাত, সেই ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছিল। তার অন্যান্য জনপ্রিয় রান্নার মধ্যে আছে বেগুনের তরকারি এবং কাতলা মাছের তরকারি। বিডিটুডেস এএনবি/ ০৬.১২.১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

7 + two =