English Version

ব্যক্তিগত তথ্য ফাঁসের কারণে বন্ধ হচ্ছে ‌গুগল প্লাস

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁসের অভিযোগ গুগ্‌লের বিরুদ্ধে। একটি সফ্‌টওয়্যার সিকিওরিটি বাগের জেরে কমপক্ষে ৫০০০ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে। একথা সোমবার নিজেদের ব্লগে পোস্ট করে স্বীকার করেছে গুগ্‌ল। সমস্যা মোকাবিলায় গুগ্‌ল প্লাসের সোশ্যাল প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হবে বলে পোস্টে জানিয়েছে গুগ্‌ল। সূত্রের খবর, গুগ্‌ল ওই সিকিওরিটি বাগ এবং তার ধাক্কায় তথ্য ফাঁসের সম্ভাবনার কথা গত মার্চ মাসেই জানতে পেরেছিল। তারপর তা মেরামতও করা হয়।

কিন্তু কোম্পানির সম্মানহানির আশঙ্কা এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে ভয়ে সেই খবর অক্টোবর পর্যন্ত চেপে রেখেছিল গুগ্‌ল কর্তৃপক্ষ। গুগ্‌লের সিইও সুন্দর পিচাই নিজেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা গিয়েছে। সে সময় গুগ্‌ল ওই বাগের কথা জানতে পারে তখনই মার্ক জুকেরবার্গের ফেসবুকে তথ্য ফাঁসের ঘটনাও ঘটেছিল। যার জন্য বিচারের কাঠগড়ায় আসতে হয় ফেসবুক প্রতিষ্ঠাতাকে।

আরো পড়ুন: আবারও সন্ধান পাওয়া গেল বিলুপ্ত প্রাণী ডাইনোসরের

তবে গুগ্‌লের দাবি, এখনও কোনও কোম্পানি বা হ্যাকাররা ওই বাগের খোঁজ পায়নি। তাই কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্যও সর্বসমক্ষে আসেনি। তথ্য ফাঁসের খবর প্রকাশ্যে আসার পর আমেরিকার প্রাইভেসি অ্যাডভোকেট জেফ চেস্টার ঘটনার তীব্র নিন্দা করে বলেছেন, গুগ্‌লের এই কাজ বুঝিয়ে দিচ্ছে তারা ব্যক্তিগত তথ্য গোপন রাখার ব্যাপারে বিশ্বাসযোগ্য নয়।

মার্কিন কংগ্রেসেও গুগ্‌লের এই কাজের কড়া সমালোচনা হয়েছে। এটা গুগ্‌লের নিজস্ব সমস্যা যার দায় তাদেরই নিতে হবে বলে মনে করছেন বড় বাণিজ্যিক কোম্পানিগুলির কর্তারা। ইন্টারনেট বিল রাইট্‌স আনার দাবি তুলেছেন সিলিকন ভ্যালির সাংবাদিকরা। বিডিটুডেস/আরএ/০৯ অক্টোবর, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

five × five =